শীতকালে শিশুর যত্নে পরিবার

শীত মানেই শিশুদের নিয়ে মায়েদের চিন্তা। এসময় শিশুদের নানান রকম রোগ লেগেই থাকে। বিশেষ করে ঠান্ডাজনিত রোগেই বেশী ভোগে শিশুরা। তাই এসময়টাতে বাবা-মা ও পরিবারের সবাইকে থাকতে হবে সচেতন।

মূলত নিউমোনিয়া, শ্বাসকষ্ট, ঠাণ্ডা, কাশি, সর্দি আর সঙ্গে সিজোনাল জ্বর হয় বেশী। এছাড়া. অনেক শিশুদের এ্যাজমার সমস্যাও হয়ে থাকে। ঠাণ্ডা অনেক দিন স্থায়ী হওয়া, শ্বাস নিতে কষ্ট অনুভব, বুকের খাঁচা দেবে যাওয়া, দ্রুত শ্বাস নেওয়া এসকল লক্ষন দেখা দিলে উচিৎ সাথে সাথেই শিশুকে ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে।

শিশু যাতে এসময়টা সুস্থ থাকতে পারে এর জন্য লক্ষ্য রাখতে হবে যেন ঠাণ্ডা না লাগে। তাদের ধুলাবালি থেকেও দূরে রাখতে হবে। এলার্জী জাতীয় খাবার থেকে দূরে রাখতে হবে। তবে সব থেকে বড় কথা হলো সবগুলো টিকা নিয়মিত দিলে শিশু বিভিন্ন মারাত্মক রোগ থেকে রক্ষা পায় এবং তার মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়। তাই যখন যে টিকা দিতে হবে সে টিকা দেয়ার ব্যবস্থা করতে হবে।

শিশুরা সাধারনত কোনো অসুখ হলে নিজেরা বলতে পারেনা এ কারনে বাবা-মাকে বেশী সচেতন থাকতে হবে। কারন, খুব কম শিশু আছে যারা শীতকালে রোগে আক্রান্ত না হয়। শিশু একটানা তিনদিনের বেশি অসুস্থ থাকলে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন