স্মার্ট কার্ড পেলেন ছিটমহলবাসী

ছিটমহলবাসীরা র্স্মাট জাতীয় পরিচয়পত্র (র্স্মাট র্কাড) পেয়েছেন। কুড়িগ্রামের বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়াবাসীদের স্মার্ট কার্ড বিতরন উদ্ভোদন করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমেদ। সোমবার (০৩ অক্টোবর) সকাল ১১টায় দাসিয়ার ছড়ার কালিরহাট বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে বিলুপ্ত ছিটমহলবাসীদের মাঝে এ র্স্মাট র্কাড বিতরণ করা হয়।

প্রধান নির্বাচন কমিশনার মঞ্চে ছিটবাসীর ২০ জনের মাঝে নিজ হাতে স্মার্ট কার্ড তুলে দেওয়ার মধ্য দিয়ে এই বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন। পরে প্রথম দিনে সদ্য ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হওয়া অধুনালুপ্ত ছিটবাসীর ২১৯ জনসহ ৯৮৫ জনের মাঝে জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হয়।

পর্যায়ক্রমে ২৫ অক্টোবর পর্যন্ত জেলার অভ্যন্তরে বিলুপ্ত অন্যান্য ছিটমহলের পাশাপাশি সংশ্লিষ্ট ইউনিয়নের ভোটারদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ করা হবে।

প্রধান নির্বাচন কমিশনার রকিব উদ্দিন আহমেদ জানান, স্মার্ট জাতীয় পরিচয় পত্রটি নাগরিকত্ব বহনকারী এক অনন্য দলিল। তাই এটি রক্ষণাবেক্ষণের দায়িত্ব অনেক। আগামীতে হাতের ১০ আগুলের ছাপ ও চোখের করণিকার ছবি দিয়ে স্মার্ট কার্ড করা হবে। ১৮ বছরের কম বয়সীরাও যাতে এই কার্ড পায় সে ব্যবস্থাও নেওয়া হয়েছে।

স্মার্ট জাতীয় পরিচয়পত্র পেয়ে খুশি বিলুপ্ত ছিটের মানুষ। ভোটাধিকার প্রয়োগ, ব্যাংক হিসাব, চাকরির আবেদন, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশনসহ ২২টি সেবাখাতের সুবিধা ভোগ করতে পারবেন তারা। ফুলবাড়ী উপজলোর বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ায় মোট ভোটার সংখ্যা ২৫৬২ । এর মধ্যে নারী ভোটার ১৩০৬ এবং পুরুষ ভোটার ১২৫৬।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন