ভারতের ৬ অঙ্গরাজ্যে সতর্কতা জারি

ভারতের ৬ অঙ্গরাজ্যে সতর্কতা জারি করেছে সে দেশের সরকার।পাকিস্তানে যেকোনো সময় সন্ত্রাসী হামলা করতে পারে এই আশঙ্কায় দিল্লিসহ ছয় রাজ্যে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে ভারত। গতকাল শুক্রবার দেশটিতে এ সতর্কতা জারি করা হয়।

গত বুধবার পাকিস্তানে ভারতীয় সেনাবাহিনীর সার্জিক্যাল স্ট্রাইকের পর পাকিস্তানের পাল্টা সন্ত্রাসী হামলার আশঙ্কায় এই সতর্কতা জারি করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। খবর টাইমস অব ইন্ডিয়ার। খবরে বলা হয়, ‘সার্জিক্যাল স্ট্রাইক’ নামের অভিযানের পর ভারত আশঙ্কা করছে, ‘প্রতিশোধ’ নিতে হামলা করতে পারে পাকিস্তান। আর এরই পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ স্থাপনাসহ সীমান্তবর্তী ছয়টি প্রদেশে ‘হাই অ্যালার্ট’ জারি করেছে দেশটি।

দিল্লি ছাড়া সতর্ক অবস্থা জারি করা অন্য রাজ্যগুলো হচ্ছে রাজস্থান, পাঞ্জাব, জম্মু ও কাশ্মীর, মহারাষ্ট্র ও গুজরাট। সতর্ক অবস্থার আওতায় থাকছে শিল্প এলাকা, বিমানবন্দর, সরকারি ভবন, ঐতিহাসিক স্থাপনাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা।

খবরে আরো বলা হয়, সতর্কতার অধীনে থাকছে ঐতিহাসিক তাজমহল, লালদুর্গ এবং পূজামণ্ডপগুলো। এদিকে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, ‘পাকিস্তান সমর্থিত সন্ত্রাসীরা বড় ধরনের প্রতিশোধ নিতে পারে।’ এ ব্যাপারে ভারতের গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, অক্টোবর মাসজুড়ে সতর্ক অবস্থা জারি থাকতে পারে। ‘সার্জিক্যাল স্ট্রাইকের’ প্রতিক্রিয়া হিসেবে আগামী ১০ থেকে ১৫ দিন দেখা হবে। চলতি মাসেই দীপাবলীসহ বিভিন্ন ধর্মীয় উৎসব আছে ভারতে। আর এ কারণে পুরো অক্টোবরেই এ ধরনের সতর্কতা জারি থাকবে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা (এলওসি) এলাকায় পাকিস্তান ও ভারতের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে। ভারতের দাবি ‘সার্জিক্যাল স্ট্রাইক’ নামে অভিযান চালিয়েছে তারা। তবে পাকিস্তান একে বলছে, এলওসির ‘সুষ্পষ্ট লঙ্ঘন’।

ওই ঘটনায় পাকিস্তানের দুই সেনা সদস্য নিহত হন। জবাবে ভারতের এক সেনাকে আটক করে পাকিস্তান। এ ঘটনায় পাকিস্তানের দাবি, ওই ঘটনায় ভারতের আটজন সেনা নিহত হয়েছে। তবে তা অস্বীকার করেছে ভারত।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন