মালালাকে গুলি করা সেই জঙ্গি কারাগার থেকে পালিয়েছেন

শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানের নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাইকে গুলি করে হত্যাচেষ্টায় অভিযুক্ত তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) মুখপাত্র এহসানুল্লাহ এহসান দেশটির একটি সামরিক কারাগার থেকে পালিয়েছেন। গত বৃহস্পতিবার প্রকাশিত এক অডিওতে এহসানুল্লাহ দাবি করেন,

শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানের নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাইকে গুলি করে হত্যাচেষ্টায় অভিযুক্ত তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) মুখপাত্র এহসানুল্লাহ এহসান দেশটির একটি সামরিক কারাগার থেকে পালিয়েছেন। গত বৃহস্পতিবার প্রকাশিত এক অডিওতে এহসানুল্লাহ দাবি করেন, গত ১১ জানুয়ারি কারাগার থেকে পালাতে সক্ষম হন তিনি।মালালা ২০১২ সালে জঙ্গি হামলার শিকার হয়েছিলেন। গুলিতে মাথায় গুরুতর জখম পেয়েছিলেন তিনি। ওই হামলায় সম্পৃক্ত ছিলেন এহসানুল্লাহ। হামলার শিকার হওয়ার পর ২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে শান্তিতে নোবেল পান মালালা। এহসানুল্লাহ পাকিস্তানের বিভিন্ন জঙ্গি হামলায় অভিযুক্ত ছিলেন। ২০১৪ সালে পেশোয়ারের আর্মি পাবলিক স্কুলে (এপিএস) চালানো হামলার অন্যতম অভিযুক্ত ব্যক্তি ছিলেন তিনি। ওই হামলায় ১৩৪ শিক্ষার্থীসহ মোট ১৪৯ জন নিহত হয়। যুক্তরাষ্ট্র এহসানুল্লাহর মাথার দাম ঘোষণা করেছিল ১০ লাখ মার্কিন ডলার।শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানের নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাইকে গুলি করে হত্যাচেষ্টায় অভিযুক্ত তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) মুখপাত্র এহসানুল্লাহ এহসান দেশটির একটি সামরিক কারাগার থেকে পালিয়েছেন। গত বৃহস্পতিবার প্রকাশিত এক অডিওতে এহসানুল্লাহ দাবি করেন, গত ১১ জানুয়ারি কারাগার থেকে পালাতে সক্ষম হন তিনি। মালালা ২০১২ সালে জঙ্গি হামলার শিকার হয়েছিলেন। গুলিতে মাথায় গুরুতর জখম পেয়েছিলেন তিনি। ওই হামলায় সম্পৃক্ত ছিলেন এহসানুল্লাহ। হামলার শিকার হওয়ার পর ২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে শান্তিতে নোবেল পান মালালা। এহসানুল্লাহ পাকিস্তানের বিভিন্ন জঙ্গি হামলায় অভিযুক্ত ছিলেন। ২০১৪ সালে পেশোয়ারের আর্মি পাবলিক স্কুলে (এপিএস) চালানো হামলার অন্যতম অভিযুক্ত ব্যক্তি ছিলেন তিনি। ওই হামলায় ১৩৪ শিক্ষার্থীসহ মোট ১৪৯ জন নিহত হয়। যুক্তরাষ্ট্র এহসানুল্লাহর মাথার দাম ঘোষণা করেছিল ১০ লাখ মার্কিন ডলার।

ইসলামাবাদের বিভিন্ন সূত্রের ভাষ্য অনুযায়ী, ২০১৭ সালে ‘রহস্যজনক পরিস্থিতিতে’ পাকিস্তানের সেনাবাহিনীর কাছে এহসানুল্লাহ আত্মসমর্পণ করেছিলেন।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন