২০ কোটি করে বরাদ্দ পাবেন এমপিরা এলাকার উন্নয়নে

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, প্রতিটি নির্বাচনী এলাকার অবকাঠামো উন্নয়নে ২০ কোটি টাকা বরাদ্দ দিতে নতুন প্রকল্প হাতে নিতে যাচ্ছে সরকার। সংসদ সদস্যদের সুপারিশ অনুযায়ী উন্নয়নমূলক কাজ বাস্তবায়নের জন্য এই প্রকল্প হাতে নেয়া হচ্ছে।

বুধবার (২৯ জানুয়ারি) জাতীয় সংসদে ব্রাহ্মণবাড়িয়ার সংসদ সদস্য মোহাম্মদ এবাদুল করিম এবং সংরক্ষিত আসনের নাজমা আকতারের প্রশ্নের জবাবে একথা বলেন মন্ত্রী।

মন্ত্রী তাজুল ইসলাম বলেন, স্থানীয় সরকার বিভাগের এলজিইডির আওতায় সংসদ সদস্যদের সুপারিশ অনুযায়ী উন্নয়নমূলক কাজ বাস্তবায়নের লক্ষ্যে প্রতিটি নির্বাচনী এলাকায় ২০ কোটি টাকা বরাদ্দ সাপেক্ষে ‘অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প-২’ একটি প্রকল্প চলমান আছে, যা জুন ২০২০-এ সমাপ্ত হবে।

মন্ত্রী আরও বলেন, বর্তমানে সংসদ সদস্যদের সুপারিশ অনুযায়ী উন্নয়নমূলক কাজ বাস্তবায়নের লক্ষ্যে প্রতিটি নির্বাচনী এলাকায় ২০ কোটি টাকা বরাদ্দ রেখে ‘অগ্রাধিকার ভিত্তিতে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প-৩’ নামে নতুন একটি প্রকল্প অনুমোদন প্রক্রিয়াধীন।

সংরক্ষিত আসনের সৈয়দা রুবিনা আক্তারের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক জানান, দেশের ২২৩টি উপজেলায় ৫ কোটি ২৫ লাখ স্মার্টকার্ড বিতরণ করা হয়েছে, যা লক্ষ্যমাত্রার ৫৮ শতাংশ। দেশের যে সকল উপজেলার স্মার্টকার্ড এখনও মুদ্রণ হয়নি। ২০২১ সালের জুন নাগাদ মুদ্রণ করে বিতরণ করা হবে।

মানিকগঞ্জের মমতাজ বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ২০২১ সালের মধ্যে ৭০ ভাগ ভূ-পৃষ্ঠ আর ৩০ ভাগ ভূ-গর্ভস্থ পানির উৎসের ওপর নির্ভরতা নিশ্চিত করে ঢাকাবাসীর মধ্যে পানি সরবরাহ করা হবে।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

আরো দেখুন

Close
Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন