কাশ্মীরে বন্দুকযুদ্ধে ভারতীয় সেনাসহ নিহত ৫

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সেনা ও বিচ্ছিন্নতাবাদী জঙ্গিদের মধ্যে সংঘর্ষে এক বেসামরিকসহ ৫ জন নিহত হয়েছে।পুলিশ জানায়, দক্ষিণ কাশ্মীরের দালিপোরা গ্রামে বৃহস্পতিবার সকালে শুরু হওয়া বন্দুকযুদ্ধে এক পাকিস্তানি কমান্ডারসহ ৩ জেএম জঙ্গি ও একজন ভারতীয় সেনা নিহত হয়।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সেনা ও বিচ্ছিন্নতাবাদী জঙ্গিদের মধ্যে সংঘর্ষে এক বেসামরিকসহ ৫ জন নিহত হয়েছে।

পুলিশ জানায়, দক্ষিণ কাশ্মীরের দালিপোরা গ্রামে বৃহস্পতিবার সকালে শুরু হওয়া বন্দুকযুদ্ধে এক পাকিস্তানি কমান্ডারসহ ৩ জেএম জঙ্গি ও একজন ভারতীয় সেনা নিহত হয়।

গ্রামবাসীরা বলেছেন, ৩২ বছর বয়সী রায়স আহমদ দার নামে একজন বেসামরিক নাগরিকও এই বন্দুকযুদ্ধে প্রাণ হারিয়েছে, ভারতীয় সৈন্যরা তাকে এমন একটি বাড়ি অনুসন্ধানের জন্য পাঠিয়েছিল, যেখানে জঙ্গিরা লুকিয়ে ছিল বলে সন্দেহ করা হচ্ছিল। এলাকাবাসীরা সেনা অনুসন্ধানে মানব ঢাল হিসেবে বেসামরিক নাগরিকদের ব্যবহার সম্পর্কে আগে থেকেই অভিযোগ করে আসছে।

জঙ্গিরা নির্বিচারে গুলি চালালে দার নিহত হয় এবং সেনাবাহিনী তাকে অনুসন্ধানে পাঠিয়েছে এমন অভিযোগ অস্বীকার করে বলে জানান পুলিশের একজন মুখপাত্র। সংঘর্ষের পর, গ্রামবাসীরা নিরাপত্তা বাহিনীর উদ্দেশে পাথর নিক্ষেপ করে এবং প্রতিক্রিয়ায় টিয়ারগাসে ছোঁড়া হয়। বেসামরিক দারের মৃত্যুর প্রতিবাদে রাজ্য হাইকোর্টের আইনজীবীরা ধর্মঘটের ডাক দেয়।

কয়েক দশক ধরে চলা ভারত ও পাকিস্তানের মধ্যে বৈরিতার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে কাশ্মীর। পারমাণবিক সশস্ত্র প্রতিবেশীরা উভয়ই এটিকে পরিপূর্ণ স্থান বলে দাবি করে, তবে এটির বিভিন্ন অংশ তারা শাসন করে। প্রতিদ্বন্দ্বী দেশদ্বয় স্বাধীন হওয়ার পর থেকে তিনটি যুদ্ধে লিপ্ত হয়েছে, তাদের মধ্যে দুটি এই হিমালয় অঞ্চলে এবং সর্বশেষ ফেব্রুয়ারির বোমা হামলার পরে তৃতীয়বার যুদ্ধে লিপ্ত হয়।

ভারতবর্ষে বিচ্ছিন্নতাবাদী জঙ্গিরা, যাদের পাকিস্তান সমর্থিত বলে দাবি করা হয়, তারা ১৯৮৯ সাল থেকে ভারতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে যুদ্ধ করছে। পাকিস্তান বিদ্রোহীদের সমর্থনকে অস্বীকার করে আসছে।

কাশ্মীরের প্রধান বিচ্ছিন্নতাবাদী রাজনৈতিক দল, যৌথ প্রতিরোধ আন্দোলন, এক বিবৃতিতে বলেছে, ‘এমনকি রমজানের মতো পবিত্র মাসেও কাশ্মীরে হত্যাযজ্ঞ ও রক্তপাত বন্ধের কোনো চিহ্ন নেই। বেসামরিক, সশস্ত্র যুবক এমনকি ভারতীয় বাহিনীও মারা যাচ্ছে।’ শুক্রবার (১৭ মে) দুপুরে কাশ্মীরে একটি সাধারণ ধর্মঘট ডাকে দলটি।

সূত্র : রয়টার্স

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন