ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শনিবার

সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শনিবার (৯ ফেব্রুয়ারি) উদযাপন করা হবে।

সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শনিবার (৯ ফেব্রুয়ারি) উদযাপন করা হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

ওই দিন ৬ থেকে ১১ মাস বয়সী প্রায় ২৫ লাখ ২৭ হাজার শিশুকে ১ টি করে নীল রঙয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সেই সঙ্গে ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ১ কোটি ৯৫ লাখ ৭ হাজার শিশুকে ১টি করে লাল রঙয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

জাহিদ মালেক বলেন,  গেলবারের সেই বিতর্ক না তুলে এবার যাতে দেশের সব শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেতে আসে সেই জন্য আমরা আপনাদের (গণমাধ্যমের) সহযোগিতা চাই। আপনারা পজেটিভলি প্রচার করুন। এবার শুধুমাত্র দেশি ল্যাবে পরীক্ষা নয় বরং আন্তর্জাতিক মানের ল্যাবেও পরীক্ষা করেছি। এবার ক্যাপসুলে কোনো সমস্যা নেই। মন্ত্রী বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর ফলে শিশু যে শুধুমাত্র রাতকানা রোগ থেকে রক্ষা পায় তা নয়, এছাড়াও ভিটামিন ‘এ’ শিশুদের আরো বহুবিধ উপকার করে। যেমন শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। দৃষ্টিশক্তি ভালো রাখে, শিশুর মৃত্যুর হার কমায়, শিশুর স্বাভাবিকভাবে বেড়ে ওঠা নিশ্চিত করে, ডায়রিয়ার ভয়বহতা এবং হাম এর জটিলতা কমায়। স্বাস্থ্য পুষ্টি সমৃদ্ধ সোনার বাংলা গড়ার লক্ষ্যে স্বাস্থ্য সেবা ও পুষ্টি কার্যক্রমকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে আমরা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, আমরা আর অপুষ্ট শিশুকে দেখতে চাই না। তেমনই চাই না অপুষ্টিজনিত রাতকানা রোগ কিংবা অন্ধত্ব। বছরে দুইবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে আমরা অন্ধত্ব প্রতিরোধ করতে পারি। শিশুর দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত করতে পারি, শিশুর মৃত্যুর হার ২৪ শতাংশ কমিয়ে আনতে পারি।

তিনি বলেন, আপনাদের মাধ্যমে দেশবাসী সবার কাছে আমার আবেদন ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন দিবসে একটি শিশুও যেন বাদ না পড়ে। তিনি জানান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা ধর্মীয় প্রতিষ্ঠান শিক্ষক ও সাংবাদিকসহ সবার সার্বিক সহযোগিতায় দেশব্যাপী ১ লাখ ২০ হাজার কেন্দ্রের মাধ্যমে এই কার্যক্রম পরিচালিত হবে। লঞ্চঘাট, ফেরিঘাট, টোল প্লাজা, বিশেষ করে বঙ্গবন্ধু ব্রিজ , দাউদকান্দি, মেঘনা ব্রিজ, বিমানবন্দর, স্টেশন, খেয়াঘাট ইত্যাদি স্থানে অবস্থান করবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন টিম।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন