ব্রেক্সিট চুক্তির ওপর ভোটাভুটির প্রাক্কালে ব্রিটেনের পার্লামেন্টে বিতর্ক শুরু

ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে’র ব্রেক্সিট চুক্তির ওপর ঐতিহাসিক ভোটকে সামনে রেখে বুধবার থেকে দেশটির পার্লামেন্টে পাঁচ দিনব্যাপী বিতর্ক শুরু হতে যাচ্ছে।

ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে’র ব্রেক্সিট চুক্তির ওপর ঐতিহাসিক ভোটকে সামনে রেখে বুধবার থেকে দেশটির পার্লামেন্টে পাঁচ দিনব্যাপী বিতর্ক শুরু হতে যাচ্ছে। বিরোধীরা চুক্তিটির বিপক্ষে অবস্থান নিয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে আসার এই চুক্তিটির ক্ষেত্রে এই ভোট খুবই গুরুত্বপূর্ণ। ইইউ’র সাথে মে এই চুক্তিটি করেন। ব্রিটেনের এমপিরা আগামী মঙ্গলবার এই ভোট দিবেন। তবে মে’র নিজ দলের কোন কোন সদস্য বেক্সিট সমথর্করা এই বিলের পক্ষে রায় নাও দিতে পারেন। কারণ তাদের আশঙ্কা এর মাধ্যমে ব্রিটেন সম্পূর্ণভাবে ইইউ থেকে বেরিয়ে আসতে পারবে না। কোন না কোনভাবে দেশটিকে এই জোটের সাথে সম্পর্ক রাখতেই হবে।

মে এখনো এই চুক্তির সবচেয়ে বিতর্কিত দিক উত্তর আয়ারল্যান্ড সম্পর্কিত চুক্তির ব্যাপারে ইইউ’র আশ্বাস চাইছেন, যাতে করে সমলোচকদের মুখ বন্ধ করা যায়। ভোটের আগেই এই আইন প্রণেতাদের এ ব্যাপারে আশ্বস্ত করা হবে। যদিও বুধবার বিতর্কের আগে এটা সম্ভব হচ্ছে না।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন