মুক্তাগাছায় শিক্ষার্থীদের পাঠোন্নতিকল্পে মতবিনিময় সভা

মুক্তাগাছা কেন্দ্রীয় পৌর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠোন্নতি ও বিদ্যালয়ের সার্বিক উন্নয়নকল্পে পরামর্শ ও মতবিনিময় সভার আয়োজন করা হয়।

শনিবার সকালে বিদ্যালয়ের হলরুমে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন সহকারী পরিচালক (প্রাথমিক শিক্ষা ঢাকা বিভাগ) মোহাম্মদ আলী রেজা।

বিদ্যালয়ের এসএমসি সভাপতি মনিলা রানী দত্তের সভাপতিত্বে বিশেষ অতিথি ও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রিসোর্স সেন্টার মুক্তাগাছার ইন্সট্রাক্টর নাসির উদ্দিন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজহারুল ইসলাম, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি আঃ জলিল, সাবেক সাধারণ সম্পাদক আতিকুর রহমান, মুক্তাগাছা সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক ফেরদৌস আলম, অভিভাবক আরিফ রব্বানী, অশোক পাল, আঃ আজিজ, সহকারি শিক্ষক আতিকুল ইসলাম, মনিরা খাতুন, নাজনীন সুলতানা নীরা, আবুল হাসেম প্রমূখ।মুক্তাগাছায় শিক্ষার্থীদের পাঠোন্নতিকল্পে মতবিনিময় সভা

অনুষ্ঠানে প্রধান অতিথি মোহাম্মদ আলী রেজা বলেন, আমাদের দেশ সম্ভাবনার দেশ। আজকের শিশুরাই আগামীদিনের সোনার বাংলাদেশ গড়বে। বিদ্যালয়ে শিক্ষার পাশাপাশি অভিভাবকদের উচিত পারিবারিকভাবে যত্নবান হওয়া। কঠোর শাসন, নিয়ন্ত্রন, প্রতিকুল পরিবেশ, শিশুর শিক্ষা জীবনকে অনিশ্চয়তার পথে ঠেলে দেয়। শিশুর মনের আনন্দই তার দেহ মনের শক্তির মূল উৎস। আনন্দ ও শিশু বান্ধব পরিবেশ ছাড়া তার সুপ্ত প্রতিভার বিকাশ ঘটে না। তাই প্রত্যেক বিদ্যালয়কে শিশু বান্ধব পরিবেশ তৈরী করতে হবে। পরিবারকে হতে হবে তার প্রতি যত্নশীল। শিশুকে সুস্থ ও সুন্দর রাখতে সবার আগে তার দিকে খেয়াল রাখতে হবে মা-বাবার। শিশুর শরীর সুস্থ্য সবল রাখতে হলে অবশ্যই তাকে বেশি বেশি শাক-সবজ্বি, ফলমুল খাওয়াতে হবে।

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, শ্রেণিকক্ষে নাটকীয় ভঙ্গিমায় পাঠদান করতে হবে। শিশুর মধ্যে যেন উৎসাহ উদ্দীপনা সৃষ্টি হয়। এতে করে তাদের কোমল মনে চিন্তার প্রসারতা ঘটবে। তার মনে বিশ্বকে জয় করার মানসিকতা গড়ে উঠবে। অজানাকে জানার, অচেনাকে চেনার, অদেখাকে দেখার চরম ইচ্ছা জাগ্রত হবে।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন