শীতের দিনের মজাদার ঝাল ভাপা-চিতই পিঠা

সংবাদপ্রবাহ ডেস্ক :   শীত কিন্তু এখনো ফুরোয়নি। বিকেল হতে হতেই বেশ জাঁকিয়ে বসে হিম হিম শীত। সকালে একটু মিষ্টি পিঠা ভালো লাগে। তবে শীতের বিকেলে জমে ওঠে ঝাল ঝাল পিঠা। পাঠকদের জন্য রইলো অতি পরিচিত ভাপা পিঠা ও চিতই পিঠার রেসিপি। ট্রাই করে দেখুন ধোঁয়া ওঠা গরম গরম ঝাল ভাপা-চিতই পিঠা।

ঝাল ভাপা পিঠা

উপকরণ: চালের গুঁড়া ৪ কাপ, লবণ আন্দাজমতো, ধনে পাতা কুচি ১ কাপ, কাঁচামরিচ কুচি ২টি ও পেঁয়াজ কুচি ১টি।

পদ্ধতি: চালের গুঁড়ায় লবণ ও পানি মেশান। এমন আন্দাজে পানি মেশান, যেন গুঁড়া ভেজা মনে হয় অথচ দলা না বাঁধে। পানি মেশানোর পর হাত দিয়ে চালের গুঁড়া মসৃণ করে চেলে নিন। যে পাত্রে পিঠা তৈরি করবেন তাতে গলা পর্যন্ত পানি দিয়ে ফুটতে দিন।

পিঠা তৈরির জন্য ছোট ছোট ২টি বাটি ও ২ টুকরো পাতলা কাপড় নিন। বাটিতে গুঁড়া দিয়ে মাঝখানে ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি ও পেঁয়াজ কুচি দিয়ে আবার গুঁড়া দিয়ে বাটি ভরে সমান করে দিন। চাপ দেবেন না।

এক টুকরা কাপড় ভিজিয়ে নিংড়ে বাটির গুঁড়া ঢেকে দিয়ে উল্টে পিঠা তৈরির পাত্রের মুখে বসান। বাটি সাবধানে তুলে নিয়ে কাপড় দিয়ে পিঠা ঢেকে দিন। কিছুক্ষণ পর কাপড়সহ পিঠা তুলে নিন। অন্য বাটিতে একইভাবে চালের গুঁড়া ভরে আবার পাত্রের মুখে বসান। প্রতিবার কাপড় ভিজিয়ে নেবেন। পিঠা তৈরি হয়ে গেলে ধনেপাতা কুচি ছিটিয়ে গরম গরম পরিবেশন করুন।

ঝাল চিতই পিঠা

ঝাল চিতই পিঠা করতে চাইলে সাধারণ চিতই পিঠার মতই সব করতে হবে।

উপকরণ: পোলাওয়ের চাল বা আতপ চাল আধা কাপ। সিদ্ধ চাল ১ কাপ। লবণ সামান্য। ১ চা-চামচ বেইকিং পাউডার। ১টি ডিমের সাদা অংশ। ১ টেবিল-চামচ ময়দা। কুড়ানো নারিকেল আধা কাপ। পরিমাণ মতো হালকা গরম পানি এটা দিয়ে চাল ব্লেন্ড করতে হবে। তাই ডিমের সাদা অংশ একেবারে শেষে মেশাবেন।

একটি বাটিতে অল্প তেল রাখবেন পাশে। সুতির কাপড় দিয়ে তেল লাগিয়ে প্রথমে প্যান মুছে নেবেন। ২, ৩টি পিঠা বানানোর পরপর ওই তেল জড়ানো কাপড় দিয়ে প্যান মুছতে হবে।

পদ্ধতি: চার থেকে পাঁচ ঘণ্টা চাল ভিজিয়ে রাখতে হবে। এরপর ভেজা অবস্থায় চাল মিহি করে বেটে নিতে হবে বা ব্লেন্ডারে একে একে সব নিয়ে ব্লেন্ড করে নিন। এবার ঝাল করার জন্য পিঠার গোলাতে দিতে হবে অল্প লবণ। আরও দিতে হবে কাঁচামরিচ-কুচি ২,৩টি। ধনেপাতা-কুচি ১ টেবিল-চামচ। অলিভ অয়েলও ইচ্ছা হলে দিতে পারেন।

তারপর ১ ঘণ্টা ঢেকে রাখতে হবে। খেয়াল রাখতে হবে গোলা যেন খুব ঘন না হয় আবার বেশি পাতলাও না হয়। লোহার কড়াই বা মাটির পিঠার সাজ চুলায় দিন। গরম হলে, প্রথমবার তেল জড়ানো কাপড় দিয়ে মুছে নিন।

বড় চামচের এক চামচ গোলা প্যানে দিন। ২-৩ সেকেন্ড পর বুদ বুদ উঠলে রুটি ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। এক মিনিট পর নামিয়ে নিন। এভাবে তৈরি করুন ঝাল চিতই পিঠা।

আরো দেখুন
Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন