নিষেধাজ্ঞা চায় না যুক্তরাষ্ট্র

রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র মিয়ানমারের ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করতে চায় না বলে সুষ্পষ্ট ইঙ্গিত দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

মিয়ানমার সফররত টিলারসন বলেছেন, আমরা মিয়ানমারের সমৃদ্ধি দেখতে চাই। আপনি স্রেফ নিষেধাজ্ঞা আরোপ করে বলতে পারেন না সংকটের সমাধান হয়ে গেছে। বুধবার রাজধানী নাইপিডুতে মিয়ানমারে নেত্রী অং সান সু চির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছিলেন টিলারসন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে কথা বললেও সু চি এ বিষয়ে ছিলেন একরকম নীরব।

নিজের অবস্থানের পেছনে সাফাই গাইতে যেয়ে সু চি বলেন, ‘আমি নিশ্চুপ নই…লোকজনের ভাবনা হচ্ছে, আমি যথেষ্ট আকর্ষণীয় কথা বলছি না। আমি যা বলছি তা উত্তেজনাপূর্ণ নয়, যার মানে হচ্ছে একে সঠিক হতে হবে…কারো বিরুদ্ধে কাউকে লেলিয়ে দেওয়ার জন্য নয়।

রাখাইনে যেসব নির্যাতনের ঘটনা ঘটেছে তার ওপর স্বাধীন ও বিশ্বাসযোগ্য তদন্ত চালানোর আহ্বান জানিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘রাখাইন রাজ্যে সাম্প্রতিক সহিংসতার সময় মিয়ানমারের নিরাপত্তা বাহিনী এবং অস্ত্রধারী বেসরকারি গোষ্ঠীগুলোর হাতে ব্যাপক নির্যাতনের বিশ্বাসযোগ্য খবরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।’

সু চির সঙ্গে বৈঠকের আগে মিয়ানমারের সেনাপ্রধান মিং অন হ্লংইয়ের সঙ্গে বৈঠক করেছেন টিলারসন। টিলারসন বলেছেন, ‘ আমার সবগুলো বৈঠকে আমি মিয়ানমারের বেসামরিক সরকারকে পূর্ণ ও স্বাধীন তদন্তের এবং সেনাবাহিনীর প্রতিও পূর্ণ সহযোগিতার আহ্বান জানিয়েছি।’

আরো দেখুন
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker