২০০ ছাড়াল লিড, ২টি রিভিও টিকলো না অজিদের

প্রথম ইনিংসে ৭১ রানের পর দ্বিতীয় ইনিংসে ৭৮ করেছেন তামিম
ক্রীড়া প্রতিবেদক : অস্ট্রেলিয়ার বিপক্ষে ঢাকা টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ।

স্কোর: বাংলাদেশ ১৮৬/৮।

২০০ ছাড়াল লিড: নাথান লায়নের বল রিভার্স সুইপ করে চার হাঁকালেন সাব্বির রহমান। তাতে ২০০ ছাড়াল বাংলাদেশের লিড। তখন দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৭৯। লিড ২০৩ রানের। সাব্বির ১৯ ও মুশফিক ৩৭ রানে অপরাজিত।

দ্রুতই ফিরলেন সাকিব: এক বল আগেই ডাউন দ্য উইকেটে এসে মিড অফের ওপর দিয়ে নাথান লায়নকে চার মেরেছিলেন সাকিব আল হাসান। বাঁহাতি ব্যাটসম্যান এক বল পর আবার একই শট খেলতে গেলেন। কিন্তু এবার বল উঠে গেল আকাশে, হাতে জমাতে ভুল হলো না প্যাট কামিন্সের। ৪ ওভারের মধ্যে ২ উইকেট হারিয়ে কিছুটা চাপে বাংলাদেশ। সাকিব (৫) ফিরে যাওয়ার সময় বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১৪৩। ২৭ রান নিয়ে ব্যাটিং করা মুশফিকুর রহিমের সঙ্গী হিসেবে উইকেটে এসেছেন সাব্বির রহমান।

লাঞ্চের পরই ফিরলেন তামিম: দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরিটা হলো না তামিমের। তৃতীয় দিনের লাঞ্চের পর ব্যক্তিগত খাতায় আর ২ রান যোগ করতেই ফিরে গেছেন বাঁহাতি ব্যাটসম্যান। প্যাট কামিন্সের বল তামিমের গ্লাভস ছুঁয়ে উইকেটকিপার ম্যাথু ওয়েডের হাতে জমা পড়ে। আম্পায়ার প্রথমে নট আউট দিলেও রিভিউয়ে বদলায় সিদ্ধান্ত। প্রথম ইনিংসে ৭১ রান করা তামিম দ্বিতীয় ইনিংসে করেছেন ৭৮। ৮টি চারে ইনিংসটি সাজান তিনি। তামিমের বিদায়ের সময় বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৩৫। ২৫ রান নিয়ে ব্যাট করা মুশফিকের সঙ্গে যোগ দিয়েছেন সাকিব আল হাসান।

প্রথম সেশনে ৮৮ রান: তৃতীয় দিনের প্রথম সেশনে তাইজুল ও ইমরুলের উইকেট হারিয়ে ৮৮ রান তুলেছে বাংলাদেশ। লাঞ্চে যাওয়ার সময় বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১৩৩ রান। তামিম ৭৬ ও মুশফিক ২৫ রানে অপরাজিত আছেন। লিড হয়েছে ১৭৬।

তামিম-মুশফিক জুটির ফিফটি: তামিম ও মুশফিকের ব্যাটে বাংলাদেশের লিড বাড়ছে। চতুর্থ উইকেটে দুজন ফিফটি রানের জুটি গড়েছেন।

দেড়শ ছাড়াল লিড: তামিম ইকবালের ব্যাটিং দৃঢ়তায় দেড়শ ছাড়িয়েছে বাংলাদেশের লিড। দিনের শুরুতে তাইজুল আর ইমরুল কায়েস ফিরলেও তামিমকে এই মুহূর্তে যোগ্য সঙ্গ দেওয়ার চেষ্টা করছেন অধিনায়ক মুশফিক।

দলীয় ১০০ ছাড়িয়ে বাংলাদেশ: তামিম ইকবালের ফিফটিতে ভর করে দলীয় সংগ্রহ ১০০ ছাড়িয়েছে বাংলাদেশ। দিনের শুরুতেই নাইটওয়াচম্যান তাইজুলকে বিদায় করেন নাথান লায়ন। এরপর ক্রিজে নেমে বেশিক্ষণ টিকতে পারেননি ইমরুল কায়েসও। সেই লায়নের বলে ওয়ার্নারের হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ২ রানে ফেরেন তিনি। তবে এক প্রান্ত আগলে রেখে নিজের চওড়া কাঁধে দলকে টানছেন তামিম।

তামিমের ফিফটি: প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ফিফটি তুলে নিয়েছেন তামিম। গতকাল ৩০ রানে অপরাজিত থাকার পর আজ সকালে মাঠে নেমে ফিফটি তুলে নিয়েছেন তিনি। নিজের পঞ্চাশতম টেস্টে দুই ইনিংসেই ফিফটির দেখা পেলেন তামিম। টেস্ট ক্যারিয়ারে দেশসেরা এ ওপেনারের এটি ২৪তম ফিফটি। ১০৯ বল মোকাবেলা করে ৬টি চারে ফিফটি তুলে নেন তামিম। অ্যাশটন অ্যাগারের ৩৫তম ওভারের দ্বিতীয় বলে চার মেরে ফিফটি পূরণ করেন এ তারকা ব্যাটসম্যান।

লায়নের দ্বিতীয় শিকার ইমরুল: প্রথম ইনিংসে ডাক মেরেছিলেন ইমরুল কায়েস। দ্বিতীয় ইনিংসেও হাসেনি তার ব্যাট। দ্বিতীয় ইনিংসে আউট হয়েছেন ব্যক্তিগত ২ রানে। নাথান লায়নের করা ইনিংসের ৩৪ তম ওভারের দ্বিতীয় বলে সেকেন্ড স্লিপে ওয়ার্নারের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান তিনি।

এলবিডব্লিউয়ের ফাঁদে তাইজুল: লায়নের আগের ওভারের প্রথম বলেই চার মেরে বাংলাদেশের লিড ১০০তে নিয়ে গিয়েছিলেন তাইজুল ইসলাম। কিন্তু ২৮তম ওভারের প্রথম বলেই সাজঘরে ফিরতে হয়েছে তাকে। লায়নের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে ব্যক্তিগত ৪ রানে আউট হয়ে ফিরে যান তাইজুল।

১০০ ছাড়াল লিড: নাথান লায়নের ২৬ তম ওভারের প্রথম বলে তাইজুল বাউন্ডারি হাকাঁনোয় ১০০ ছাড়িয়েছে বাংলাদেশের লিড। এই সময়ে তামিম ৪২ ও তাইজুল ৪ রানে ব্যাট করছেন। দিনের শুরুতে তাদের শুভ সূচনাই বাংলাদেশকে বড় সংগ্রহ এনে দিতে পারে।

৮৮ রানের লিডে শুরু: মিরপুরে গতকাল নিজেদের দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ৪৫ রান করে দ্বিতীয় দিন শেষ করেছে বাংলাদেশ। আজ ৮৮ রানের লিড নিয়ে তৃতীয় দিন শুরু করেছে স্বাগতিকরা। দিন শেষ হওয়ার মাত্র দুই ওভার আগে গতকাল ওপেনার সৌম্য সরকার আউট না হলে আজ পুরো ১০ উইকেট নিয়েই খেলতে পারত টাইগাররা। তবে ধৈর্য্যের পরিচয় দিয়ে তামিম অপরাজিত রয়েছেন ৩০ রানে। তার সঙ্গে নাইটওয়াচম্যান হিসেবে গতকাল ৯ বল মোকাবেলা করলেও কোনো রান না করে অপরাজিত ছিলেন তাইজুল ইসলাম।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

আরো দেখুন

Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker