ভারতের সেমিফাইনাল চূড়ান্ত, কে হবে প্রতিপক্ষ বাংলাদেশ নাকি ইংল্যান্ড?

বড় টুর্নামেন্টে কখনওই বড় কিছু করতে পারে না – দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই অপবাদ বহুদিনের। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতেও সেটা আরেকবার প্রমাণ হল। ভারতের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে রীতিমত যাচ্ছেতাই ব্যাট করে দক্ষিণ আফিকা অল আউট হল ১৯১ রানে। জবাবে, ৭২ বল আর আট উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে গেল বর্তমান চ্যাম্পিয়ন ভারত। শিখর ধাওয়ান ৭৮ ও অধিনায়ক বিরাট কোহলি ৭৬ রান করেন।

ভারতের সেমিফাইনাল চূড়ান্ত হলেও তাঁদের প্রতিপক্ষ এখনও নিশ্চিত হয়নি। সোমবার শ্রীলঙ্কা ও পাকিস্তানের মধ্যকার ম্যাচ শেষে সেই মিমাংসা হবে। আর ‘এ’ গ্রুপ থেকে আগেই সেমিফাইনাল চূড়ান্ত করে ইংল্যান্ড ও বাংলাদেশ। তবে, রানরেটের যে অবস্থা তাতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনালে যাওয়ার কথা ভারতের। সেটা হলে আগামী ১৫ জুন, বৃহস্পতিবার মাশরাফি বিন মুর্তজার দলকে লড়তে হবে বিরাট কোহলির দলের বিপক্ষে।

টসে হেরে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকানদের শুরুটা ভাল হয়েছিল। এক উইকেট হারিয়েই ১১৬ রান করে ফেলেছিল দলটি। সেখান থেকে হয় পতনের সূচনা। শেষ নয়টি উইকেটের পতন হয় তাত্র ৭৫ রানে। তিন রান আউটের মাশুল গুনতে হয় তাঁদের। টপ অর্ডারের তিন ব্যাটসম্যান ডি কক ৫৩, হাশিম আমলা ৩৫ ও ফাফ ডু প্লেসিস ৩৬ রান করেন। জেডি ডুমিনির ২০ আর ডি ভিলিয়ার্সের ১৬ রান বাদ দিলে আর কেউ দুই অংকের ঘরে পৌঁছাতে পারেননি।

জবাবে, লন্ডনের কেনিংটন ওভালে সেমিফাইনাল নিশ্চিত করতে কোনো সমস্যা হয়নি ভারতের। আট উইকেটের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে তাঁরা।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন