চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিলান্ডের বিপক্ষে বাংলাদেশের স্বরনীয় বিজয়

১২ রানে ফিরে গেছেন তামিম ইকবাল, সৌম্য সরকার ও সাব্বির রহমান। বল নয় যেন গোলা ছুঁরছেন টিম সাউদি আর ট্রেন্ট বোল্ট। এ অবস্থায় দলকে খাদে ফেলে চলে গেলেন মি. ডিপেন্ডবল মুশফিকুর রহীম। ৩৪ রানে টপ অর্ডারের ৪ ব্যাটসম্যানকে হারিয়ে তখন কাঁপছে বাংলাদেশ। কিন্তু যা কেউ ভাবেননি সেই দুর্লভ কাজটিই করেছেন সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ। নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে একই গৌরবগাথা লিখল বাংলাদেশ। এই জয়ে চ্যাম্পিয়নস ট্রফিতে শেষ চারে পা রাখার সম্ভাবনাটাও বাঁচিয়ে রাখল বাংলাদেশ।

৫ উইকেটের জয় আসলে কিছুই বলছে না। বাংলাদেশের ৪ উইকেট যে পড়ে গিয়েছিল মাত্র ৩৩ রানে। সেখান থেকেই সাকিব-মাহমুদউল্লাহর ২২৪ রানের কী এক অবিশ্বাস্য জুটি! সাকিব ১১৪ রান করে জয় থেকে ৯ রান দূরে বাংলাদেশকে রেখে আউট হন। তবে মাহমুদউল্লাহ অপরাজিত সেঞ্চুরি (১০২*) করেই ফিরেছেন। অথচ নিউজিল্যান্ডের দেয়া ২৬৬ রানের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশের শুরুটা কী ভীতিকরই না হয়েছে!

১২ রানে বাংলাদেশ হারিয়েছে ৩ উইকেট। চোখের পলকে সেটি হয়ে গেলো ৩৩/৪। পরাজয়ের শঙ্কা যখন চোখ রাঙাচ্ছে, তখনই পাল্টা প্রতিরোধ, কিউই পেসারদের দুর্দান্ত জবাব দেওয়া শুরু সাকিব আল হাসান-মাহমুদউল্লাহর। বাংলাদেশ দলের এই দুই ভরসাকে ছুঁতে পারেনি নিউজিল্যান্ডের শক্তিশালী বোলিং আক্রমণ। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেট জুটিতে রেকর্ড ২২৪ রান যোগ করে বিপর্যয় থেকে দলকে টেনে তুলে দুজন দলকে পৌঁছে দিয়েছেন নিরাপদ আশ্রয়ে।

ভয়াবহ শুরুটা আর বুঝতেই দেননি সাকিব-মাহমুদুল্লাহ। দুই ম্যাচ বিরতি দিয়ে সাব্বির রহমান যখন তিন নম্বর পজিশনে নামলেন, বাংলাদেশের স্কোর তখন ০/১! কোনো রান যোগ না করে টিম সাউদির বলে এলবিডব্লিউ হয়ে তামিম ইকবাল ফিরে যাওয়ার ধাক্কা সামলানোর দায়িত্বটা পালন করতে পারেননি সাব্বির। সাউদির বলেই লুক রনকির ক্যাচ হয়ে ৮ রানে ফিরেছেন তিনি। খানিক পর একই বোলারের বলে সাব্বিরের পথ ধরেছেন সৌম্য সরকারও (৩)। ১২ রানে ৩ উইকেট হারিয়ে ঘোর বিপদে বাংলাদেশ! দেখতে দেখতে ফিরে গেছেন মুশফিকুর রহিমও (১৪)।

সাকিব নিয়ে প্রশ্ন উঠেছিল। সেই প্রশ্নের জবাব দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার ব্যাট হাতে। নিজেকে চেনালেন এই ভাবে যে, চ্যাম্পিয়নরা সবসময়ই চ্যাম্পিয়ন। শনিবার অস্ট্রেলিয়াকে ইংল্যান্ড হারাতে পারলেই বাংলাদেশ শেষ চারে চলে যাবে। অস্ট্রেলিয়া জিতলে বিদায় নিতে হবে মাশরাফিদের। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে যে জয় তুলে নিল বাংলাদেশ সেটার রেশ থাকবে অনেকদিন।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন