এখনকার সংবাদজাতীয়

শনিবার সারাদেশে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

আগামী ১০ ডিসেম্বর সারাদেশে পালিত হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ স্বাভাবিক বেড়ে ওঠা নিশ্চিত করতে মূলত এই ক্যাম্পেইন। প্রায় দুই কোটি ১০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ৬-১১ মাস বয়সী ২৩ লাখ এবং ১২-৫৯ মাস বয়সী এক কোটি ২৭ লাখ শিশুকে ক্যাম্পেইনের আওতায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

শিশুদের ভরাপেটে কেন্দ্রে নিয়ে আসার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী জোর করে বা কান্নারত অবস্থায় ক্যাপসুল না খাওয়ানোর পরামর্শ দেন। আর অসুস্থ শিশুদের ক্যাপসুল না খাওয়াতে নিরুৎসাহিত করা হয়। ভিটামিন ‘এ’ খাওয়ানের উপকারিতা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, রাতকানা রোগ থেকে রক্ষার পাশাপাশি দৃষ্টিশক্তি ভালো রাখা, মৃত্যুর হার কমানো, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও হামের জটিলতা কমায়।

শিশুদের বছরে দু’বার ভিটামিন ‘এ’ খাওয়ানো হয় জানিয়ে এক প্রশ্নের জবাবে সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিটি শিশুর জন্য ব্যয় হয় আট টাকা। বছরে দুই রাউন্ডে খরচ হয় ১৪ কোটি টাকা।

শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত লক্ষাধিক কেন্দ্রে ৬-১১ মাস বয়সী সব শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী সব শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর ঘোষণা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

আরো দেখুন

আরো দেখুন

Close
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker