শীতকাল মানেই খুশকির উপদ্রব

শীতকাল মানেই চুলে খুশকি। এমন একটি সমস্যা সকলেরই হয় শীতকালে। এসময় সচেতন না হলে চুলের বারোটা বেজে যায়। কারো চুল পড়ে , কারো চুলের আগা ফাঁটে, আবার কারো চুল হয়ে যায় অত্যধিক রুক্ষ। অার এসব সমস্যা সমাধানে আপনাকে হতে হবে অনেক বেশী সচেতন। মানুষের সৌন্দর্যের একটি বড় অংশ চুল। এই চুল যদি অবহেলায় কোনো ভাবে নষ্ট হতে পারে তবে আর সৌন্দর্য ফিরে পাওয়া সম্ভব নয়। তাই আসুন শীতকালে চুলের যত্নে কিছু করনীয় জেনে নেই__

১> অবসর সময়ে সপ্তাহে দুইবার চুলের গোড়ায় পেঁয়াজ বাঁটা ও লেবুর রসের মিশ্রন নিয়ে লাগাতে হবে। ১০ থেকে ১৫ মিনিট পর কন্ডিশনার যুক্ত শ্যাম্পু দিয়ে হালকা কুসুম গরম পানিতে চুল ধুয়ে নিতে হবে।

২> আপেল থেকে তার জুস বের করে সেই রস দিয়ে ভাল করে চুলে ম্যাসাজ করতে হবে এতে করে খুশকির হাত থেকে মুক্তি পাবেন।

৩> চুলে শ্যাম্পু করার সময় এক চা চামচ বেকিং সোডা ভাল করে শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে তা দিয়ে চুল ধুয়ে নিতে হবে। একবার শ্যাম্পু করলেই তফাত বুঝতে পারবেন। এভাবে সপ্তাহে অন্তত একবার এটি করে দেখতে পারেন।

৪> ভিনেগারের সাথে সমপরিমান পানি মিশিয়ে সারারাত চুলের গোড়ায় লাগিয়ে রেখে দিতে হবে। সকালে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেললে খুশকি যন্ত্রনা থেকে মুক্তি পাবেন।

৫> মেথি বাটার সাথে অামলকি বেটে তার মিশ্রন চুলের গোড়ায় লাগিয়ে ২০ মিনিটের মতো রেখে ধুয়ে ফেলুন। সেদিন শ্যাম্পু না করে তার পরদিন কন্ডিশনার যুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

এভাবে নিয়মিত চুলের যত্ন নিন তাহলে খুশকির উপদ্রব থেকে চুলকে রক্ষা করতে পারবেন খুব সহজেই।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন