শিল্পকলায় মঞ্চায়িত হবে নাটক ‘তামাশা’

 

বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে চলমান ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব’-এ মঞ্চায়িত হতে যাচ্ছে চন্দ্রকলা থিয়েটারের আলোচিত নাটক তামাশা। জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে আগামী ২৭ অক্টোবর বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় প্রদর্শিত হবে দর্শক নন্দিত এই হাসির নাটক।

পুরনো ঢাকার বাসিন্দাদের বৈশিষ্ট্যপূর্ণ জীবন ও সংস্কৃতির ছায়ায় নির্মিত হয়েছে তামাশা। এতে অসাধারণভাবে তুলে ধরা হয়েছে পুরাতন ঢাকার ঐতিহ্যবাহী জীবনাচার ও কৃষ্টি-সংস্কৃতির শৈল্পীক হাস্যরসতা। এটি ‘তামাশা’ নাটকের ৪৯তম প্রদর্শনী।

নাটকে দেখা যাবে পুরাতন ঢাকার একটি প্লটে দুটি বাড়ি। একটির মালিক টুন্ডা হাজি খুবই হাস্যরসিক স্বভাবের। পেশায় পৈত্রিক সূত্রে ভাংগারী ব্যবসায়ী। তার পরিবারে একমাত্র মেয়ে লায়লী আর আল্লাদি বোন নূরজাহান। একই প্লটের অন্য বাড়ীটির প্রধান মঞ্জিলা বেগম খুবই রাগী স্বভাবের একজন মহিলা। বাইতুল মোকাররমে তার স্বর্ণের দোকান আছে । জেদের বসে বাকরখানি বিক্রেতা চাঁন মিয়াকে বিয়ে করে ঘর জামাই করে রাখে।

যার ফলে চাঁন মিয়ার উপর প্রতিনিয়ত মঞ্জিলার থাকে কঠোর নিয়ন্ত্রণ। তাদের একমাত্র ছেলে বাবুল ভালোবাসে টুন্ডা হাজির মেয়ে লায়লীকে। যেমনী করে তার ভাই ইউনুস এক সময় নূরজাহানের প্রেমে জড়িয়েছিল। যে ঘটনাকে ঘিরে দুই পরিবারের দ্বন্দ্ব রুপ নেয় চরমে। এদিকে লায়লী-

বাবুলের প্রেমের ঘটনা দুই পরিবারের মধ্যে সৃষ্টি করে নতুন জট। ফলে নাটকীয় দ্বন্দ্ব গড়ায় কঠিন থেকে কঠিন স্তরে। এমনি ঢাকাইয়া নগর-জীবনের খুঁটিনাটি নানা ঘটনা নাটকিয় ভাব-রঙ্গে ভেসে উঠে নাটকের পরতে পরতে। যে ঘটনা প্রবাহে নাটক এগিয়ে যায় পরিণতির সিমায়।

উল্লেখ্য, ‘মঞ্চের আলোয় জেগে উঠুক সাহস নিয়ে সত্য’ শ্লোগানে ২০০৫ সালে নাট্যাঙ্গনে অবির্ভাব ঘটে তারুণ্যদীপ্ত নাটকের দল চন্দ্রকলা থিয়েটার। এরই মধ্যে প্রণোচ্ছ্বল কর্মযজ্ঞে নাট্যাঙ্গনে নিজস্ব একটা অবস্থান তৈরি করেছে দলটি। নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয়ে রয়েছেন মলি, বাধন, অবনী, আনিস, মাসুম, ইব্রাহিম, আপন, আব্দুল আহাদ, হাসান, রবিন, আব্দুল মান্নান এবং এইচ আর অনিক।

নাটকটি রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন সম্ভাবণাময় নাট্যতরুণ এইচ আর অনিক। মামুনুর রশীদের সার্বিক তত্ত্বাবধানে নাটকের আলোক প্রক্ষেপন তানজিল হোসেন। এস এম অঙ্গন ও সাদ্দাম হোসেনের সঙ্গীতায়নে রুপসজ্জা করছেন এম এইচ মাসুম।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন