মাশরাফি-সাব্বিরের বিরুদ্ধে জরিমানা

এবার মাশরাফি-সাব্বিরের বিরুদ্ধে জরিমানা করলো আইসিসি। গতকালের ম্যাচের আপত্তিজনক একটি ঘটনার জের ধরে এই জরিমানা করা হয়েছে। স্বাগতিক বাংলাদেশ তাদের দ্বিতীয় ওয়ানডেতে ইংল্যান্ডকে হারিয়ে জয় ছিনিয়ে নেয়। খেলার মাঝখানে যখন ইংল্যান্ড অধিনায়ককে আউট করা হয় তখনই বাধে বিপত্তি। মাশরাফিদের অধিক উল্লাসে চটে যান অধিনায়ক বাটলার।

এ ঘটনার সূত্র ধরে আজ আইসিসি এক বিবৃতিতে জানিয়ে দিয়েছে গতকালের ঘটনায় বাংলাদেশের মাশরাফি বিন মুর্তজা ও সাব্বির রহমানের ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। আর সতর্ক করা হয়েছে ইংলিশ অধিনায়ক বাটলারকেও।

আইসিসির বিবৃতিতে আজ জানানো হয়েছে, কোড অব কন্টাক্টের ২.১. ৭ ধারা ভঙ্গের জন্য মাশরাফি ও সাব্বিরে ম্যাচ ফির ২০ শতাংশ কর্তন করা হয়েছে। এ ধারায় লেখা হয়েছে, ‘কোনো আন্তর্জাতিক ম্যাচে কোনো ব্যাটসম্যান আউট হলে তাঁকে কোনো মৌখিক বা শারীরিক অঙ্গভঙ্গি দিয়ে খেপানো যাবে না, যাতে তিনি আগ্রাসী আচরণ করেন।’ আর বাটলারকে সতর্ক করা হয়েছে ২.১. ৪ ধারায়, ‘এমন কোনো ভাষা বা ভঙ্গি ব্যবহার করা, যা অসভ্য কিংবা অপমানদায়ক’।

এ ছাড়া একটি করে ‘ডিমেরিট’ পয়েন্ট যুক্ত হয়েছে তিন খেলোয়াড়ের খাতায়। আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, আচরণবিধি লঙ্ঘনের জন্য এখন গুরুত্ব বিবেচনা করে ‘ডিমেরিট’ পয়েন্ট দেওয়া হয়। ২৪ মাস সময়ের মধ্যে কোনো খেলোয়াড় ৪ ‘ডিমেরিট’ পেলে ২টি নিষেধাজ্ঞা পয়েন্ট যোগ হবে। এর ফলে এক টেস্ট কিংবা ২টি ওয়ানডে বা ২ টি-টোয়েন্টি নিষিদ্ধ হতে হবে খেলোয়াড়কে। আফগানিস্তান সিরিজেই ২ পয়েন্ট পাওয়ায় সাব্বিরের ‘ডিমেরিট’ পয়েন্ট এখন ৩!

এই তিন খেলোয়াড়কে শাস্তি দেওয়া প্রসঙ্গে ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথ বলেছেন, ‘জস বাটলারের আউটের পর উদ্‌যাপনের সময় মাত্রা ছাড়িয়েছেন বাংলাদেশি খেলোয়াড়েরা। এতে আউট হওয়া ব্যাটসম্যান আগ্রাসী আচরণ করতে প্ররোচিত হয়েছেন।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন