ইসলামএখনকার সংবাদ

১২ই অক্টোবর পবিত্র আশুরা

আজ সোমবার থেকে শুরু হয়েছে হিজরি নতুন বছর ১৪৩৮। আগামী ১২ অক্টোবর বুধবার (১০ মহররম) পবিত্র আশুরা পালিত হবে। বাংলাদেশের আকাশে গতকাল রবিবার মহররম মাসের চাঁদ দেখা গেছে।

ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে গতকাল সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. হাফিজ উদ্দিন। সভা সূত্র থেকে বলা হয়, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণাকেন্দ্র ও দূর অনুধাবনকেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে হিজরি ১৪৩৮ সনের মহররম মাসের চাঁদ দেখা গেছে।

সেই হিসাবে ১২ অক্টোবর দেশে পবিত্র আশুরা পালিত হবে। আশুরার দিন দেশে সরকারি ছুটি থাকে। কারবালা প্রান্তরে হজরত ইমাম হোসেন (রা.)-এর শাহাদাতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত পালিত হয় আশুরা। তবে ইসলামের ইতিহাসে পবিত্র আশুরার দিনটি অসংখ্য তাৎপর্যময় ঘটনায় উজ্জ্বল হয়ে আছে। এ দুনিয়া সৃষ্টি, হজরত আইয়ুব (আ.)-এর কঠিন পীড়া থেকে মুক্তি, হজরত ঈসা (আ.)-এর আসমানে জীবিত অবস্থায় উঠে যাওয়াসহ অসংখ্য ঐতিহাসিক ঘটনার সঙ্গে মহররমের ১০ তারিখ অবিস্মরণীয় ও মহিমান্বিত। এ পৃথিবীর মহাপ্রলয় বা কিয়ামত মহররমের ১০ তারিখে ঘটবে বলে বিভিন্ন গ্রন্থে উল্লেখ রয়েছে।

গতকালের জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় আরো উপস্থিত ছিলেন প্রধান তথ্য অফিসার এ কে এম শামীম চৌধুরী, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. নুরুল ইসলাম, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব মো. সাইদুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের সচিব ড. মো. আলফাজ হোসেন, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুহাম্মদ মিজানুর রহমান ও চকবাজার শাহি জামে মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান, লালবাগ শাহি জামে মসজিদের খতিব আবু রায়হান প্রমুখ।

আরো দেখুন
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker