শেষ তিন ধাপে সদর উপজেলায় ইভিএমে ভোট

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় থেকে পঞ্চম ধাপে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় থেকে পঞ্চম ধাপে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।
সোমবার নির্বাচন ভবনে সাংবাদিকদের তিনি বলেন বলেন, “আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন পাঁচ ধাপে হবে। প্রধম ও দ্বিতীয় ধাপে ইভিএম ব্যবহার হবে না- এ বিষয়ে ইসি সিদ্ধান্ত দিয়েছে।

তবে তৃতীয় ধাপ থেকে উপজেলা নির্বাচনে সদর এলাকায় ব্যবহার করা হবে। “সদর উপজেলাগুলোতে পরিকল্পনা আছে ইভিএম ব্যবহারের। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ধাপের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার করার জন্য কমিশন সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে।”
দেশের ৪৯২ উপজেলার মধ্যে পাঁচ ধাপে ভোট হচ্ছে এবার।

তফসিল ঘোষণা অনুযায়ী, আগামী ১০ মার্চ প্রথম ধাপে ৮৭ উপজেলায় ভোট, দ্বিতীয় ধাপে ১৮ মার্চ ১২৯ উপজেলা, তৃতীয় ধাপে ২৪ মার্চ সাত বিভাগের ২৫ জেলার ১২৭টি উপজেলায় নির্বাচন হবে। এছাড়া ৩১ মার্চ চতুর্থ ও ১৮ জুন পঞ্চম ধাপে উপজেলা নির্বাচন করা হবে। উপজেলায় ইভিএম ব্যবহারের আইন থাকলেও এখনও এ সংক্রান্ত বিধিমালা জারি হয়নি। এজন্যে বিলম্ব করতে হচ্ছে কমিশনকে। ডিসিসিতে ইভিএম ব্যবহার হবে না।
সকালে নির্বাচন ভবনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের উপলক্ষে আইনশৃঙ্খলা সমন্বয় কমিটির সভা শেষে সাংবাদিকদের ইসি সচিব জানান, পরীক্ষামূলকভাবে ঢাকায় দুটি কেন্দ্রে ইভিএম ব্যবহারের পরিকল্পনা থাকলেও তা আর করা হচ্ছে না।

এক প্রশ্নে হেলালুদ্দীন আহমদ বলেন, “ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে না।
তিনি জানান, ঢাকার প্রতি কেন্দ্রে ২২ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য থাকবেন। আর ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২৪ জন করে থাকবেন। এছাড়া বিজিবি, র‌্যাবের বিশেষ টহল ও ম্যাজিস্ট্রেট টিম থাকবে।

আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তরে মেয়র পদে উপ-নির্বাচন এবং উত্তর ও দক্ষিণ মিলিয়ে ৩৮টি ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচন হতে যাচ্ছে। শেষ তিন ধাপে সদর উপজেলায় ইভিএমে ভোট উত্তর ও দক্ষিণ মিলিয়ে ৩৮টি ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচন হতে যাচ্ছে।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

আরো দেখুন

Close
Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন