জাতীয়সর্বশেষ সংবাদ

বিশ্ব ক্যান্সার দিবস আজ

এবং প্রতিবেদক : বিশ্ব ক্যান্সার দিবস আজ। মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রতিবছর বিশ্বব্যাপী ৮০ লাখেরও বেশি মানুষ মৃত্যুবরণ করে, যার অর্ধেকেরই মৃত্যু হয় অপরিণত বয়সে।

এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘উই ক্যান, আই ক্যান’ অর্থাৎ আমরা পারি, আমি পারি। সরকারি-বেসরকারিভাবে সারাদেশে দিবসটি পালিত হচ্ছে।

জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিউটের পরিসংখ্যান মতে, দেশে ক্যান্সার আক্রান্তদের সংখ্যা বেড়েই চলেছে। ২০১৪ সালে এ হাসপাতালে চিকিৎসা নিয়েছে ৪ হাজার ৫৭ জন, ২০১৫ সালে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৭ হাজার ২৮৫ জনে, ২০১৬ সালে তা ১১ হাজার ও ২০১৭ সালে তা ২০ হাজারে দাঁড়িয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, বাংলাদেশে বর্তমানে প্রায় ১৫ লাখ মানুষ ঘাতক ব্যাধি ক্যান্সারে আক্রান্ত। যার সংখ্যা প্রতিবছরই বাড়ছে। বছরে ২.৫ লাখ মানুষ নতুন করে এ ঘাতক ব্যাধিতে আক্রান্ত হচ্ছেন। আর প্রায় ১.৫ লাখ মানুষ ক্যান্সারে মৃত্যুবরণ করে।

ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি) সমীক্ষায় বলা হয়েছে, বাংলাদেশে ক্যান্সারজনিত মৃত্যুর হার ৭ দশমিক ৫ শতাংশ এবং ২০৩০ সাল নাগাদ তা ১৩ শতাংশ ছাড়িয়ে যাবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুযায়ী ১৬ কোটি জনসংখ্যার বাংলাদেশে ১৬০টি ক্যান্সার চিকিৎসা কেন্দ্র দরকার। কিন্তু সরকারি পর্যায়ে মাত্র ৯টি এবং বেসরকারি পর্যায়ে ৬টি হাসপাতালে ক্যান্সার রোগের কেমোথেরাপি চিকিৎসা দেয়া হয়।

বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে ঢাকা আহ্ছানিয়া মিশন ক্যান্সার হাসপাতালে আজ এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। হাসপাতালের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্যবিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী প্রধান অতিথি ও চলচ্চিত্র অভিনেতা আকবর হোসেন পাঠান (চিত্রনায়ক ফারুক) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এবং/শাজা/ডেস্ক

আরো দেখুন
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker