জাতীয়

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) স্বাধীন না: টিআইবি

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড স্বাধীন (এনসিটিবি) না বলে প্রতিষ্ঠানটি স্বায়ত্তশাসিতভাবে কাজ করতে পারছে না। যার ফলে পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িকতার একটি প্রভাব লক্ষ করা যাচ্ছে। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য বড় ধরনের হুমকি। সোমবার রাজধানীর ধানমন্ডিতে ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড: পাণ্ডুলিপি প্রণয়ন ও প্রকাশনায় সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান এসব কথা বলেন।

এ সময় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি): পাণ্ডুলিপি প্রণয়ন ও প্রকাশনায় সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়।

গবেষণা প্রতিবেদনের সার্বিক পর্যবেক্ষণে বলা হয়েছে, এনসিটিবির পাণ্ডুলিপি প্রণয়ন প্রক্রিয়া অস্বচ্ছ, সঠিকভাবে পাণ্ডুলিপি রেখা হচ্ছে না। দলীয় রাজনৈতিক ও মতাদর্শগত প্রভাব বিদ্যমান দেখা যায়। পাঠ্যবই ছাপায় দুই ধরনের অনিয়ম ও দুর্নীতি হয়। প্রথমত ব্যক্তিগত আর্থিক সুবিধা আদায় এবং কার্যাদেশ প্রদানে দুর্নীতি। প্রতিবেদনে এসব সমস্যার সমাধানে বেশ কিছু সুপারিশও তুলে ধরা হয়।

এ সময় আরো উপস্থিতিত ছিলেন, টিআইবির উপদেষ্টা ড. সুমাইয়া খায়ের, পরিচালক মোহাম্মদ রফিকুল হাসান, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার শাহজাদা এম আকরাম ও ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মোরশেদা আক্তার।

আরো দেখুন
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker