জাতীয়শিক্ষাঙ্গন

জাবিতে বর্ণিল প্রজাপতি মেলা

‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ প্রতিপাদ্যকে সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে প্রকৃতির প্রতি সচেতনতা বৃদ্ধির জন্য ব্যতিক্রমধর্মী প্রজাপতি মেলা-২০১৭। শনিবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

মেলার উদ্বোধক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ‘প্রজাপতির সৌন্দর্যের পেছনে দৌড়ায়নি এমন মানুষ খুব কম পাওয়া যাবে। আমরা জানতাম না, আমরা কি কারণে প্রজাপতির পেছনে দৌড়াচ্ছি। প্রজাপতি আমাদের প্রকৃতিতে কি অবদান রাখছে তা আমরা এ প্রজাপতি মেলা থেকে জানতে পারি। তাই এ মেলা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আয়োজন করতে পেরে আমরা সত্যিই আনন্দিত। উদ্বোধন শেষে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।জাবিতে বর্ণিল প্রজাপতি মেলা

মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনোয়ার হোসেন জানান, পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রজাপতিরও যে প্রয়োজন রয়েছে তা মানুষকে জানানোই মেলার মূল লক্ষ্য। দেশে প্রায় ৩৫০ প্রজাতির প্রজাপতি রয়েছে। অবকাঠামো বেড়ে যাওয়া, গাছ কাটা, লতাগুল্ম কমে যাওয়া, জলবায়ু পরিবর্তন তথা অতিবৃষ্টি, অতিরিক্ত গরম প্রভৃতি কারণে প্রজাপতির সংখ্যা কমছে। প্রজাপতি সংরক্ষণ করতে পারলে আমাদের প্রকৃতির সৌন্দর্য রক্ষা করতে পারবো।

দিনব্যাপী এ মেলায় থাকছে শিশু-কিশোরদের জন্য প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা, প্রজাপতির হাট দর্শন, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, বারোয়ারি বিতর্ক, প্রজাপতি চেনা প্রতিযোগিতা ও প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের আয়োজনে এ মেলায় ৬০ থেকে ৬৫ প্রজাতির প্রজাপতি প্রদর্শিত হচ্ছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামের ভেতর এবং বাইরে প্রদর্শিত হচ্ছে প্রজাপতির শতাধিক আলোকচিত্র।জাবিতে বর্ণিল প্রজাপতি মেলা

এবারের মেলায় বিশ্বব্যাপী প্রজাপতির উপর গবেষণায় বিশেষ অবদান রাখায় জাপানের গ্র্যাজুয়েট ইউনিভার্সিটি ফর এডভান্সড স্টাডিস বিভাগের অধ্যাপক ড. কেনটারো আরিকাওয়া’কে ‘বাটারফ্লাই এওয়ার্ড-১৭’ প্রদান করা হয়েছে। এছাড়াও ‘ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড’ পেয়েছে জাবির লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী আফলাতুন কায়সার জিলানী।

আরো দেখুন
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker