এ বছরই হবে ময়মনসিংহ বিভাগে বিসিএস পরীক্ষা

দেশের সাতটি বিভাগের পাশাপাশি এবার থেকে ময়মনসিংহ বিভাগে বিসিএস পরীক্ষা নেয়া হবে বলে জানিয়েছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। সুত্রে জানা যায়, আগামি ১০ জুলাই থেকে ৩৮তম বিসিএসের জন্য আবেদন করা যাবে। আবেদনের শেষ সময় ১০ আগস্ট। এই বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে।

আজ মঙ্গলবার পিএসসি বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে জানিয়েছে পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক। তিনি বলেন, আজই এই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। পিএসসি সূত্রে জানা গেছে, প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে।

পিএসসির চেয়ারম্যান বলেন, এই বিসিএসের লিখিত পরীক্ষার প্রতিটি খাতা দুজন পরীক্ষক মূল্যায়ন করবেন। তাঁদের নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে তৃতীয় পরীক্ষকের কাছে খাতা পাঠানো হবে। এর ফলে পরীক্ষার্থীদের মেধা যথাযথভাবে মূল্যায়িত হবে বলে মনে করছে পিএসসি।

তা ছাড়া এই বিসিএস থেকে বাংলাদেশ বিষয়াবলির ২০০ নম্বরের লিখিত পরীক্ষায় আলাদা করে মুক্তিযুদ্ধ বিষয়ে ৫০ নম্বরের প্রশ্ন রাখা হবে। কেউ চাইলে ইংরেজিতেও এই বিসিএস দিতে পারবেন। সবকিছু ঠিক থাকলে অক্টোবর নাগাদ এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হতে পারে।

তথ্যসূত্র : প্রথম আলো

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন