পুলিশের সাথে শিক্ষার্থীদের সংঘর্ষ শাহবাগে

ডিপ্লোমা মেডিক্যাল (ম্যাটর্স) শিক্ষার্থী ও পুলিশের সাথে সংঘর্ষে রাজধানীর শাহবাগে পুলিশ কনস্টেবলসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে এ সংঘর্ষ হয়। আহতরা হলেন- কনস্টেবল কাকলী (২২), মারজাহান (২২), ডিপ্লোমা শিক্ষার্থী আরিফ, কাওসার, রাকিব, পিয়াস, রিয়াজ রহমান, মোহন, তাওহীদ ও মুরাদ।

ইন্টার্নি ভাতা, উচ্চ শিক্ষা নিশ্চিতকরণ, ডিপ্লোমা মেডিক্যাল শিক্ষা বোর্ড গঠন ও কমিউনিটি ক্লিনিকে সাব অ্যাসিস্টেন্ট পদে ডিপ্লোমা মেডিক্যাল শিক্ষর্থীদের চাকরির দাবিতে আজ প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে স্মারকলিপি প্রদান কর্মসূচি ছিল শিক্ষার্থীদের। কর্মসূচি পালনে দুপুর ১২টার দিকে তারা শাহবাগে আসলে পুলিশের বাঁধার মুখে পড়ে সেখানে অবস্থান নেয়। পরে তাদের সরিয়ে দিতে পুলিশ লাটিচার্জ ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এতে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যায়।

ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপকমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার জানিয়েছেন, চার দফা শিক্ষার্থীরা কর্মসূচি পালন করছিল। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। সেখান থেকে কয়েকজন শিক্ষার্থীকে আটক করা হয়েছে।

ঢাকা মেডিক্যাল কলেজ সূত্র জানিয়েছে, পুলিশের কাঁদানো গ্যাসে আট শিক্ষার্থী অসুস্থ হয়ে মেডিক্যালে চিকিৎসা নিতে এসেছেন। এ ছাড়া শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষে দুই নারী কনস্টেবল আহত হয়েছেন। তারাও চিকিৎসা নিতে মেডিক্যালে এসেছেন। এদিকে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষের ঘটনায় ১৫ শিক্ষার্থীকে রমনা থানা পুলিশ আটক করেছে বলে খবর পাওয়া গেছে।