উন্নয়নের সেরা উপায় হচ্ছে পারস্পরিক সহযোগিতা- চীনা প্রেসিডেন্ট

0
59
চীনা প্রেসিডেন্ট
চীনা প্রেসিডেন্ট

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন উন্নয়নের সেরা উপায় হচ্ছে পারস্পরিক সহযোগিতা। সোমবার বেল্ট অ্যান্ড রোড ফোরাম ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন সম্মেলনের শেষ দিনের বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

ঐতিহাসিক সিল্ক রোড বা এক অঞ্চল, এক পথ’ স্বপক্ষে যুক্তি তুলে ধরে চীনা প্রেসিডেন্ট বলেন, বিশ্বে যে গভীর পরিবর্তনের স্রোত বয়ে চলছে তার মোকাবেলায় পারস্পরিক সহযোগিতাই একমাত্র পন্থা। ‘অর্থনৈতিক প্রবৃদ্ধি শক্ত ভূমির ওপর নেই… অথনৈতিক বিশ্বায়নকে কিছু বাধার মুখোমুখি হতে হচ্ছে। যুদ্ধ, সংঘর্ষ, সন্ত্রাসবাদ এবং শরণার্থী ও অভিবাসীদের ব্যাপক স্রোতের মতো চ্যালেঞ্জগুলি কেবল বিশ্ব অর্থনীতির ওপর ছায়া ফেলছে না বরং উন্নয়ণ আরো বন্ধুর হয়ে যাচ্ছে। এই চ্যালেঞ্জগুলোর মুখোমুখি দাঁড়িয়েও অনেক দেশ সামনে এগিয়ে এসেছে। তবে ক্রমবর্ধমান পারস্পরিক নির্ভরশীলতা ও চ্যালেঞ্জের এই বিশ্বে কোনো দেশই বৈশ্বিক এসব সমস্যা একা সমাধান করতে পারবে না।

তিনি বলেন, ‘রাজহাঁস ঝড়ের মধ্যেও বাতাসে অনেক দূর উড়তে পারে। কারণ তারা দলবদ্ধভাবে ওড়ে এবং প্রত্যেকে একটি টিম হিসেবে দলকে সহযোগিতা করে। এতে এই বার্তাই দেওয়া হয়েছে যে, চ্যালেঞ্জ মোকাবেলায় এবং সেরা উন্নয়নের উপায় হচ্ছে পারস্পরিক সহযোগিতা।’

এছাড়াও তিনি পরোক্ষভাবেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ নীতির সমালোচনা করে বিশ্ব নেতাদের সংরক্ষনবাদ প্রত্যাখ্যান করার আহ্বান জানান চীনা প্রেসিডেন্ট।