সব দল যদি চায় তবে আগামী নির্বাচনে ডিভিএম চালু হবে : সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, সব দল যদি চায় তাহলে আগামী জাতীয় নির্বাচনে ডিজিটাল ভোটিং মেশিন (ডিভিএম) চালু হবে। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশন বিষয়ক সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম অব ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি) নেতাদের সঙ্গে সিইসির এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, আগামী জুলাই মাসে দেশের সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসা হতে পারে নির্বাচন কমিশনের।ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বা ডিজিটাল ভোটিং মেশিন (ডিভিএম) নিয়ে আমরা আলোচনায় বসেছিলাম। আমরা এর টেকনিক্যাল দিকগুলো দেখেছি। এই মেশিন ব্যবহার করলে নির্বাচনে অনেক জটিলতা কমে যাবে। আমাদের মাঠ পর্যায়ের প্রায় ৭০ ভাগ কাজও কমে যাবে। তবে এটি টেকনিক্যাল বিষয়। আমাদের সামনে যে সময় রয়েছে, এ সময়ে আমাদের এটা বাস্তবায়ন করার সক্ষমতাও আছে। তবে রাজনৈতিক দলসহ নির্বাচনে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা না করে আমরা এ বিষয়ে এককভাবে সিদ্ধান্ত নেবো না। রাজনৈতিক দলগুলো যদি চায়, সেক্ষেত্রে আমরা ডিভিএম ব্যবহারের বিষয়টি বিবেচনা করব।ডিভিএম বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে স্থানীয় পর্যায়ের কিছু নির্বাচনে পরীক্ষামূলকভাবে এর ব্যবহার করা হবে বলে জানান সিইসি।

তিনি আরও বলেন, জাতীয় নির্বাচনকে সামনে রেখে আমরা রোডম্যাপ প্ল্যান করছি। এটা চূড়ান্ত হলে আমরা সেই অনুযায়ী কাজ শুরু করব। জুলাই মাসের মাঝামাঝি সময়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আমাদের আলোচনায় বসার সম্ভাবনা রয়েছে। কতো তারিখ আলোচনা শুরু হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রোডম্যাপ চূড়ান্ত না হওয়া পর্যন্ত আমরা রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার দিনক্ষণ ঠিক করা যাবে না।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন