জাতীয়ব্রেকিং নিউজ

মানবতা বিরোধী অপরাধে গাইবান্ধার ৬ জনের রায় যেকোনো দিন

মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াত নেতা ও গাইবান্ধার প্রাক্তন সংসদ সদস্য আবু সালেহ মুহাম্মদ আব্দুল আজিজ মিয়াসহ ছয় আসামির বিরুদ্ধে রায় যেকোনো দিন ঘোষণা করবেন আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মঙ্গলবার উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে আন্তজার্তিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ মামলাটি রায়ের জন্য অপেক্ষামাণ রাখেন।
ব্যারিস্টার সায়েদুল হক সুমন ও শেখ মোশফেক কবির আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন। অন্যদিকে আসামিদের পক্ষের আইনজীবী ছিলেন গাজী এমএইচ তামিম ও মো. শাহিনুর ইসলাম।
মামলায় অন্যান্য আসামিরা হলেন- মো. রুহুল আমিন ওরফে মঞ্জু (৬১), মো. আব্দুল লতিফ (৬১), আবু মুসলিম মোহাম্মদ আলী (৫৯), মো. নাজমুল হুদা (৬০) ও মো. আব্দুর রহিম মিঞা (৬২)।
ছয়জনের মধ্যে মো. আব্দুল লতিফ কারাগারে আছে, বাকী পাঁচজন পালাতক রয়েছে। আজিজসহ গাইবান্ধার ছয়জনের বিরুদ্ধে ২০১৫ সালের ২৭ ডিসেম্বর আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়। একই বছরের ২৩ নভেম্বর প্রসিকিউশনের করা আবেদনের পরিপ্রেক্ষিতে ২৬ নভেম্বর ট্রাইব্যুনাল ছয়জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। পরে মাত্র একজনকে গ্রেপ্তার করতে সক্ষম হয় পুলিশ। পরে অন্যদের পলাতক দেখিয়েই আদালতে মামলার বিচারিক কাজ শুরু হয়।
উল্লেখ্য জামায়াতের কেন্দ্রীয় সদস্য আব্দুল আজিজ মিয়া ২০০১ থেকে ২০০৬ সাল পযর্ন্ত চার দলীয় জোটের অধীনে জামায়াত থেকে গাইবান্ধা সুন্দরগঞ্জ-১ আসনে সংসদ সদস্য ছিলেন।

আরো দেখুন
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker