বিশেষ প্রতিবেদন

বেইজিংয়ে সম্মেলনে যাচ্ছে দেশের তিন নৃত্যশিল্পী

আগামী ৫ থেকে ৭ মে চীনের বেইজিংয়ের সেন্ট্রাল কনজারভেটরি অফ মিউজিক-এ সঙ্গীত শিক্ষা অ্যালায়েন্সের প্রথম সম্মেলন ‘এ ক্রস দ্য সিল্ক রোড’ অনুষ্ঠিত হবে। ১৬টি দেশের ৭০ জনের বেশি সঙ্গীতজ্ঞ এবং পণ্ডিতগণ তাদের চীনা সহকর্মীদের সাথে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। সাধনা সাংস্কৃতিক কেন্দ্রের শিল্প নির্দেশক এবং পরিচালক লুবনা মরিয়ম এবং সাধনা সাংস্কৃতিক কেন্দ্রের নৃত্য পরিচালক এবং শিক্ষক, অমিত চৌধুরী ও সুইটি দাস চৌধুরীকে সম্মেলনে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

বাংলাদেশের নৃত্যশিল্পী ও গবেষক লুবনা মরিয়ম কনফারেন্সের তৃতীয় দিনে ‘শাহাজা নাচের মাধ্যমে বাংলাদেশের আধ্যাত্মিক নৃত্য অনুশীলনের একটি ঐতিহাসিক বিবরণ’ শীর্ষক ৩০ মিনিটের দীর্ঘ পাওয়ার পয়েন্ট প্রযোজনা উপস্থাপনা করবেন এবং অমিত চৌধুরী ও সুইটি দাস চৌধুরী বাংলাদেশের নৃত্যের মূল বিষয়ক একটি কর্মশালার পরিচালনা করবেন। এই তিনজন একত্রে রবীন্দ্রনাথ ঠাকুর, নজরুল ইসলাম, বাংলাদেশের মণিপুরী নাচ ও বাউল বিষয়ক একটি ৪০ মিনিটের নৃত্য প্রযোজনা উপস্থাপন করবেন।

অমিত চৌধুরী, ভরতনাট্যম নৃত্যশিল্পী, শিক্ষক এবং নৃত্য পরিচালক, বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ডেমোস্ট্রেটর হিসেবে এবং সাধনা এবং কল্পতরু সংগঠনে শিক্ষক এবং নৃত্য পরিচালক হিসেবে কর্মরত আছেন। সুইটি দাস চৌধুরী একজন মণিপুরী নৃত্যশিল্পী এবং নৃত্য পরিচালক। বর্তমানে মণিপুরী সম্প্রদায়ের মণিপুরী নাচের উপরে গবেষণা করছেন এবং সাধনা এবং কল্পতরু সংগঠনে শিক্ষক এবং নৃত্যপরিচালক হিসেবে কর্মরত আছেন। লুবনা মরিয়ম, অমিত চৌধুরী এবং সুইটি দাস চৌধুরী এই তিন নৃত্যশিল্পী আগামী ৩রা মে চীনের উদ্দেশ্যে রওয়ানা করবেন।

আরো দেখুন
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker