খেলাধুলাব্রেকিং নিউজ

ক্রিকেটারদের বেতন বাড়ালো বিসিবি

বেশ কিছুদিন থেকেই বাংলাদেশের ক্রিকেটপাড়ায় জোর গুঞ্জন, বেড়ে দ্বিগুণ হচ্ছে জাতীয় ক্রিকেটারদের বেতন। বিশেষ করে পাশের দেশ ভারতে চুক্তির ক্রিকেটারদের বেতন দ্বিগুণ হওয়ার পর এ আলোচনা আরও প্রাণ পায়। তবে দ্বিগুণ না টাইগারদের নতুন বেতন স্কেলে টাকার অঙ্কে বেতনটা বেশ উল্লেখযোগ্য পরিমানই বেড়েছে। এখন থেকে মাসে চার লাখ টাকা করে বেতন পাবেন ‘এ’ প্লাস ক্যাটাগরিতে থাকা মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান ও তামিম ইকবালের মতো সিনিয়র ও তারকা ক্রিকেটাররা।

শনিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাহী কমিটির ১৬তম সভায় সিদ্ধান্তটা এসেছে। বৈঠকের পর বিষয়টি নিশ্চিত করে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানালেন, ‘আমরা ক্রিকেটারদের বেতন বাড়িয়েছি। নতুন বেতন কাঠামোয় এ+ ক্যাটাগরির বেতন বাড়িয়ে করা হয়েছে চার লাখ, যা আগে ছিল আড়াই লক্ষ। এছাড়া এ ক্যাটাগরিতে দুই লক্ষ থেকে তিন লক্ষ বি ক্যাটাগরিতে দেড় লক্ষ থেকে দুই লক্ষ, সি ক্যাটাগরিতে এক লক্ষ থেকে দেড় লক্ষ ও ডি ক্যাটাগরিতে ৭৫ হাজার থেকে ১ লক্ষ টাকায় উন্নীত করা হয়েছে।’

নতুন এ কাঠামোতে ক্রিকেটারদের বেতন সর্বোচ্চ ৭৫ শতাংশ বৃদ্ধি করলো বিসিবি। এর আগে ২০১৬ সালে চুক্তিতে থাকা ক্রিকেটারের বেতন ৩০ শতাংশ বৃদ্ধি করেছিল। এতদিন পর্যন্ত ওটাই ছিল রেকর্ড। নতুন যুগের বাংলাদেশ দলের বেতন বাড়ানোর জন্য নতুন রেকর্ডই গড়ল দেশের সবচেয়ে ধনী ক্রীড়া সংস্থা বিসিবি।  এক শুধু বেতনই নয়, ম্যাচ ফির অংকও বাড়িয়েছে বিসিবি। টেস্টে ম্যাচ ফি ২ লাখ টাকা থেকে বেড়ে সাড়ে ৩ লাখ হয়েছে। ওয়ানডেতে ম্যাচ ফি দ্বিগুণ করা হয়েছে। মানে, ১ লাখ টাকা থেকে এখন সেটি ২ লাখ। আর টি-টোয়েন্টিতে খেলোয়াড়দের ম্যাচ ফি ৭৫ হাজার টাকা থেকে বেড়ে হয়েছে ১ লাখ ২৫ হাজার টাকা।

ক্রিকেটারদের বেতন বাড়ালো বিসিবি, বোর্ডসভাএদিন সভায় ক্রিকেটারদের চুক্তি নিয়ে আলোচনা হওয়ার কথা ছিল। কিন্তু বৈঠকে এই বিষয়ে শেষ পর্যন্ত চূড়ান্ত কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি কর্তারা। শোনা যাচ্ছিল, নতুন চুক্তিতে ঢুকতে যাচ্ছেন তাসকিন আহেমদ, মেহেদী হাসান মিরাজ, কামরুল ইসলাম রাব্বি ও মোসাদ্দেক হোসেন সৈকত। তবে দলে নবাগত এই খেলোয়াড়দের কিভাবে কোন ক্যাটাগরিতে বেতন দেওয়া ঠিক হবে তা নিয়ে দ্বিমত থাকায় চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি কমিটি।

‘বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। এ থেকে ডি পর্যন্ত চারটা গ্রেডিং করে আমরা বেতন নির্ধারণ করেছি। রেটিং পয়েন্ট যা আছে তার সঙ্গে পারফরম্যান্সকেও কাউন্ট করতে হবে। আর কাদের চুক্তিতে নেব সেটা নিয়ে একটু ঝামেলা হয়েছে। নতুন চুক্তিতে কারা থাকছেন এবং আর নতুন যারা আসবেন তাদের বেতন কিভাবে দেব এটা আমরা দুই এক দিনের মধ্যেই জানাবো।’ শুধু চুক্তির ক্রিকেটারদের বেতনই বাড়ায়নি বিসিবি, বেড়েছে চুক্তিভুক্ত আম্পায়ারদের বেতনও। আপগ্রেড করা বেতন কাঠামোয় তাদের বেতন বেড়েছে ২০ শতাংশ।

আরো দেখুন
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker