জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

বিশ্বের সাড়া জাগানো গোপন নথি ফাঁস করা ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান পল অ্যাসাঞ্জের বিরুদ্ধে ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্র। গোপন নথি প্রকাশ করার অভিযোগেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্রের জাস্টিজ ডিপার্টমেন্ট।

এবার যুক্তরাষ্ট্র উইকিলিকস ও তার প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে বলে যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস জানিয়েছেন। ওয়াশিংটন পোস্টে প্রকাশিত প্রতিবেদনে বৃহস্পতিবার বলা হয়, ষড়যন্ত্র, সরকারি সম্পদ চুরি, গুপ্তচরবৃত্তি ইত্যাদি অভিযোগের ভিত্তিতে উইকিলিকসের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এক সংবাদ সম্মেলনে এ সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের জবাব দেন সেশনস। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় লক্ষাধিক গোপন নথি প্রকাশ করে উইকলিকস। গত মাসেও এই প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার প্রায় ৮ হাজার গোপন নথি প্রকাশ করে। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তার বিরুদ্ধে মামলা করেনি। কারণ তাদের আরও অনেক গোপন তথ্য ফাঁস হয়ে যেতে পারে সেই আশঙ্কা থেকেই তা করেননি ওবামা প্রশাসন।

বৃহস্পতিবারের ওই সংবাদ সম্মেলনে জেফ সেশনস বলেন, আমরা সর্বোচ্চ গুরুত্ব সহকারে এই বিষয়টি পর্যবেক্ষণ করছি। রাষ্ট্রীয় নিরাপত্তার বিষয়টি এর সঙ্গে যুক্ত বলে উল্লেখ করে তিনি বলেন, শীঘ্রই এই প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠাতাসহ অন্যান্য কর্মকর্তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

তবে জুলিয়ানের আইনজীবী বারি পোলাক জানান, নতুন করে তার বিরুদ্ধে ব্যবস্থার কথা তিনি জানেন না। সরকারের কর্মকা- সম্পর্কে সাধারণ মানুষকে অবহিত করতে গণতন্ত্র সবসময়ই সংবাদদাতাদের উপর নির্ভরশীল।

অস্ট্রেলিয়ার নাগরিক জুলিয়ান অ্যাসাঞ্জ একজন সাংবাদিক, প্রকাশক ও কম্পিউটার প্রোগ্রামার। ২০০৬ সালে তিনি উইকিলিকস প্রতিষ্ঠা করেন। ২০১৪ সাল থেকে লন্ডনে ইউয়েডরের দূতাবাসে অবস্থান করছেন।

তথ্য সুত্র: গার্ডিয়ান, সিএনএন ও নাইন নিউজ

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন