বিশেষ প্রতিবেদন

বিএনপির নিখোঁজ নেতাদের না পেলে আন্তর্জাতিক পর্যায়ে আ’ লীগের বিচার

বিএনপি নেতা এম ইলিয়াস আলী ও চৌধুরী আলমসহ দলটির নিখোঁজ নেতা-কর্মীদের ফেরত না পেলে দেশে গুম-খুনের দায়ে ভবিষ্যতে আন্তর্জাতিক পর্যায়ের বিচারকদের নেতৃত্বে আওয়ামী লীগের কঠোর বিচার হবে বলে হুঁশিয়ার করেছে বিএনপি।

বিএনপি নেতা এম ইলিয়াস আলী নিখোঁজের ৫ বছরে প্রতিবাদ এবং অবিলম্বে তাকে ফিরিয়ে দেয়ার দাবিতে প্রতিবাদী যুব সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী এসব কথা বলেন। রবিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী হলে স্বাধীনতা ফোরাম আয়োজন এ সমাবেশের আয়োজন করে।

আমির খসরু বলেন, আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের সময়কার মানবতাবিরোধী অপরাধের বিচার করেছে। সারা বিশ্বের মানুষ দেখেছেন, সেই বিচার আন্তর্জাতিক মানদণ্ডে হয়নি। তা ছিলো প্রশ্নবিদ্ধ বিচার প্রক্রিয়া। কিন্তু শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ দেশে যে গুম, খুন, হত্যা, নির্যাতন করছে তার বিচারে কোন অস্বচ্ছতা থাকবে না। অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে তার বিচার করা হবে এবং তা আন্তর্জাতিক পর্যায়ের বিচারকদের দিয়ে হবে।

তিনি বলেন, ইলিয়াস আলী ও চৌধুরী আলমসহ শত শত বিএনপি নেতাককর্মী আজ নিখোঁজ, গুম, খুনের শিকার। অসংখ্য সাধারণ মানুষকে হত্যা করেছে এ সরকার। বিএনপির এই নেতা বলেন, ইলিয়াস আলী নিখোঁজের আজ ৫ বছর হয়েছে। আমরা তাকে মৃতও বলতে পারছি না।

তার পরিবার এখনো বিশ্বাস করে ইলিয়াস আলী ফিরে আসবে। ইলিয়াস আলীকে জীবিত কিংবা মৃত ফেরত দিতে হবে। নয়তো বিএনপি যখন ক্ষমতায় যাবে তখন এর কঠোর বিচার করা হবে। এসময় আওয়ামী লীগ হেফাজতকে নিয়ে রাজনৈতিক খেলায় মেতেছে বলে দাবি করেন।

প্রধানমন্ত্রীর ভারত সফর বিষয়ে তিনি বলেন, তিনি ভারতে বন্ধুত্ব করতে গিয়েছিলেন। কিন্তু ভারতের কাছ থেকে তিনি বন্ধুত্ব পাননি, স্রেফ আতিথিয়েতাটুকুই পেয়েছেন। তার বিনিময়ে দেশের সবকিছু দিয়ে এসেছেন। বিএনপি চেয়ারপার্সন বলেছেন, ভারতের সঙ্গে কোন চুক্তি নয়।

তিস্তা ও ৫৪ টি অভিন্ন নদীর পানি আন্তর্জাতিক নিয়মে বন্টন করতে হবে। এর বাইরে কোন কথা নেই। আর সকল চুক্তির রিভিউ করা হবে। অনুষ্ঠানে স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজামান খান আজম খান প্রমুখ।

আরো দেখুন

আরো দেখুন

Close
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker