বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি

ভুয়া ফেইসবুক একাউন্ট বন্ধে উদ্যোগ নিয়েছে ফেইসবুক

ফেইসবুকের কোটি কোটি ব্যবহারকারী ফেক আইডির কারণে বিভ্রান্ত হচ্ছে। এ নিয়ে অভিযোগেরও অন্ত নেই। প্রতিদিন লাখো অভিযোগ জমা পড়ছে ফেইসবুক কর্তৃপক্ষের কাছে। কিছু সুরাহা হচ্ছে, তো কিছু হচ্ছে না। ভুয়া আইডি ব্যবহার করে জঙ্গি তৎপরতাও বর্তমানে আলোচনায়। এবার তাই ভুয়া আইডি বন্ধে উদ্যোগ নিয়েছে ফেইসবুক। শুক্রবার (১৪ এপ্রিল) থেকে ফেক আইডি বন্ধ করার কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে কিছু ভুয়া আইডি বন্ধও করেছেন তারা।

ব্যবহারকারীর আচরণ বিশ্লেষণ করে অ্যাকাউন্ট সন্দেহজনক মনে হলে সেটি বন্ধ করে দিচ্ছে ফেইসবুক। বাংলাদেশ, ইন্দোনেশিয়া এবং সৌদি আরবে সবেচয়ে বেশি ভুয়া ফেইসবুক অ্যাকাউন্ট রয়েছে বলে জানিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ। ভুয়া আইডি বন্ধের এই অভিযান আগামী ছয় মাস চলবে।

বাংলাদেশের অনেক ফেইসবুক ব্যবহারকারী তাদের ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করতে সমস্যায় পড়ছেন বলে জানিয়েছেন। ফেইসবুকে যেসব অ্যাকাউন্টকে সন্দেহজনক মনে হচ্ছে, সেসব অ্যাকাউন্টধারীদেরকে প্রমাণ দিতে নোটিফিকেশন পাঠাচ্ছে ফেইসবুক কর্তৃপক্ষ। উপযুক্ত প্রমাণ না দিতে পারলে সেসব অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হচ্ছে।

ফেইসবুকের ব্যবহারকারীরা তাদের ফ্রেন্ডলিস্টে গেলে দেখতে পাবেন যে, ফ্রেন্ডলিস্টে আপনার অনেক বন্ধুর ছবি দেখা যাচ্ছে না। এর কারণ ওই বন্ধুর অ্যাকাউন্টটি ফেক হওয়ায় ইতোমধ্যে তা বন্ধ করে দিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ। এর আগেও এমন উদ্যোগ নেওয়া হয়েছিল ফেইসবুক কর্তৃপক্ষ থেকে। তখন অনেক রিয়েল আইডিও (সঠিক) বন্ধ হয়ে যায়। একটা পর্যায়ে অবশ্য অনেক আইডি স্বমহিমায় ফিরে আসে।

আরো দেখুন
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker