‘ডুব’ ছবির জন্য ভারতীয় নির্মাতার দুঃখপ্রকাশ

তথ্য মন্ত্রণালয় সম্প্রতি নিষিদ্ধ করেছে জনপ্রিয় পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর ছবি ‘ডুব’। ‘ক্যালেন্ডার গার্লস’ ছবিটি পাকিস্তানে নিষিদ্ধ করায় ব্যথিত হয়েছিলেন এর নির্মাতা মধুর ভান্ডাকার। সম্প্রতি বাংলাদেশে নিষিদ্ধ (মুক্তি জটিলতায় থাকা) করা হয়েছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ও বলিউড অভিনেতা ইরফান খান অভিনীত ‘ডুব’ বা ‘নো বেড অব রোজেস’।

এ কারণে বাংলাদেশি এ নির্মাতার জন্য দুঃখ প্রকাশ করেছেন মধুর। ‘নিষিদ্ধ’ হওয়া ছবির নির্মাতার মর্মবেদনা বুঝতে পারেন তিনি। কারণ তারও একটি ছবি এই তমকা পেয়েছিলো। নিজ দেশে নয়, পাশের দেশে বন্ধ করে দেওয়া হয়েছিলো সেই ছবিটির প্রচার।  জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা মধুর ভান্ডারকার বলেছেন এসব কথা।

রোববার (১৯ ফেব্রুয়ারি) টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এসব কথা বলেছেন ৪৮ বছর বয়সী নির্মাতা মধুর। এ প্রসঙ্গে মধুরের ভাষ্য, “নো বেড অব রোজেস’ ছবিটি নাকি বাংলাদেশের জনপ্রিয় লেখক ও নির্মাতা হুমায়ুন আহমেদের জীবনী নিয়ে তৈরি করা হয়েছে। যিনি তার স্ত্রীকে ডিভোর্স দিয়ে ২৭ বছরের সংসারের ইতি টেনেছিলেন। পরে নিজের চেয়ে ৩৩ বছরের ছোট এক অভিনেত্রীকে বিয়ে করেছিলেন। কিন্তু নির্মাতা বলছেন, এটি হুমায়ুনের জীবনী নিয়ে তৈরি নয়।’

তিনি আরও বলেন, ‘আমি জানি না ছবিটি কী নিয়ে নির্মাণ করা হয়েছে। তবে এটির নিষিদ্ধ করার সিদ্ধান্তে আমি একমত নই।’

২০০৭ সালে ‘ট্রাফিক সিগন্যাল’ ছবির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা পরিচালক হন তিনি। তার বানানো ছবিগুলোর মধ্যে আরও আছে— ‘হিরোইন’, ‘দিল তো বাচ্চা হ্যায় জি’, ‘ফ্যাশন’, ‘করপোরেট’, ‘পেইজ থ্রি’ প্রভৃতি। ‘ডুব’ ছবিতে অভিনয় করেছেন  ইরফান খান, তিশা, রোকেয়া প্রাচী প্রমুখ।

ছবিটি নিয়ে অভিনেত্রী মেহের আফরোজ শাওন হুমায়ূন আহমেদের জীবনের ছায়া অবলম্বনে তৈরি বলে তা যাচাই করার জন্য মন্ত্রণালয়ের প্রিভিউ কমিটির নিকট  চিঠি দিয়েছেন। এরপরই ডুব আপাতত নিষিদ্ধ করা হয়। তবে সবার ধারণা, শিগগিরই মুক্তি পাবে এ ছবিটি।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন