‘স্ট্যাচু অব লিবার্টির চিবুক বেয়ে অশ্রু !

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশের প্রতিক্রিয়া দেখা গেছে বিশ্বজুড়ে। সিরিয়ার শরণার্থীদের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করায় বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও বিশ্বনেতারা কড়া সমালোচনা করেছেন এ পদক্ষেপের। সিরিয়ার শরণার্থীদের অনির্দিষ্ট সময়ের জন্য নিষিদ্ধ করা ছাড়াও মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো থেকে মানুষের প্রবেশের ওপর স্থগিত করায় নির্দেশ দিয়েছেন তিনি।

এ পদক্ষেপের নিন্দা জানিয়ে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ট্রাম্পকে যুদ্ধ ও সহিংসতা থেকে পালিয়ে আসা মানুষকে আশ্রয় দেয়া অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে। মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের ডেমোক্রেট দলীয় নেতা চাক শুমার প্রতিক্রিয়ায় বলেছেন, ‘স্ট্যাচু অব লিবার্টির চিবুক বেয়ে অশ্রু নেমেছে আজ রাতে।

গার্ডিয়ানের খবরে বলা হয়, তার এই পদক্ষেপ যতটা আশঙ্কা করা হয়েছে তার চেয়েও কঠোর। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার মুসলিমদের ওপর কার্যত নিষেধাজ্ঞা আরোপ করেছেন তিনি। শরণার্থী হিসেবে আশ্রয়ের বেলায় এসব দেশের খ্রিস্টানদের অগ্রাধিকার দেবে তার প্রশাসন।

এদিকে এ নির্বাহী আদেশের পর প্রযুক্তি জায়ান্ট গুগল এক বিবৃতিতে বলেছে, এ আদেশের প্রভাব নিয়ে তারা উদ্বিগ্ন। শুধু এ আদেশ নয় যেকোন প্রস্তাব যেটি গুগলার ও তাদের পরিবারের ওপর কড়াকড়ি আরোপ করে এবং যার কারণে অসাধারণ মেধাবী লোকজন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে অসমর্থ হয়, তা নিয়ে গুগল উদ্বিগ্ন।

আরো দেখুন

এই সম্মন্ধীয় সংবাদ

Back to top button
Close

অ্যাডব্লক সনাক্ত

আপনার বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন বিবেচনা করুন